মাগুরায় বাঁশের খাঁচায় ধরা পড়লো বিরল প্রজাতির বন্যপ্রাণী

0
16

 

মাগুরা সদর উপজেলার গোপালগ্রাম ইউনিয়নের শিয়ালজুড়ি গ্রামে এক বিরল প্রজাতির বন্যপ্রাণী আটক হয়। শনিবার (২৮ ডিসেম্বর) রাতে শিয়ালজুড়ি গ্রামের সুধির দাসের বাড়ির পাশে নবগঙ্গা নদীর পাড় সংলগ্নে পেতে রাখা খাঁচায় এটি ধরা পড়ে।

 

এবিষয়ে সুধির দাসের ছেলে সুখদেব দাস জানায়, অনেক দিন ধরে তার বাড়ির পালন করা হাঁসও মুরগী শিয়াল ও বনবিড়ালে আক্রমণ করে আসছিল বলে সন্দেহ করে। এপর্যন্ত প্রায় ১০-১২ টা হাঁস এবং মুরগী খেয়ে ফেলেছে বলেও জানান তিনি।

 

অতিষ্ঠ হয়ে বাড়ির পাশে আম বাগানে বড় আকৃতির একধরনের বাঁশের খাঁচা পেতে রাখেন তিনি। আর সেই খাঁচাতেই ধরা পড়ে বিরল প্রজাতির এই বন্যপ্রানীটি।

 

এদিকে আটক হওয়া এই বন্যপ্রাণী দেখতে অনেকটা মেছবাঘের মত হওয়ায় এটিকে দেখে মেছবাঘ বলে অনেকেই ধারনা করছেন। খবর পেয়ে এলাকার অনেক মানুষ ছুটে আসেন সুখদেব দাসের বাড়িতে। সেইসাথে খবর পেয়ে ছুটে আসেন স্থানীয় শত্রুজিৎপুর পুলিশ ক্যাম্পের পুলিশ সদস্যরাও।

 

মেছবাঘটির সুরক্ষার বিষয়ে জানতে চাইলে উক্ত ক্যাম্পের ইন্সপেক্টর বিশারুল ইসলাম জানান, এটি দেখতে অনেকটাই মেছবাঘের মত। আমরা প্রাথমিকভাবে মেছবাঘ বলে ধারনা করছি। এই তীব্র শীতে বন্যপ্রাণীকে নিরাপদে রাখতে আপাতত পুলিশ ক্যাম্পে রাখা হবে। সেখান থেকে রোববার বন্যপ্রাণী অধিদপ্তরে পাঠানো হবে।