শেরপুরে ব্রিধান-৭৫ ও ধানীগোল্ড ধানের নমুনা কর্তন

0
9

 

মো.সুখন, শেরপুর প্রতিনিধিঃ শেরপুরের নকলা উপজেলায় ব্রিধান-৭৫ ও ধানীগোল্ড ধানের নমুনা শস্য কর্তনসহ কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১৪ অক্টোবর) নকলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উপজেলার চরঅষ্টধর ইউনিয়নের নারায়নখোলা ব্লকের নারায়নখোলা এলাকার কৃষক মেরাজ আলীর ও পৌরসভার কুর্শা ব্লকের কুর্শাবাদাগৈড় এলাকার মো. লিয়াকত আলীর জমির ধান নমুনা হিসেবে কাটা হয়।

এসময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার (এসএপিপিও) ফকির মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন, উপসহকারী কৃষি অফিসার (এসএএও) আলতাফ হোসেন ও উপসহকারী কৃষি অফিসার (এসএএও) এম.এ সামাদসহ স্থানীয় কৃষককৃষাণীরা উপস্থিত ছিলেন।

নমুমা শস্য কর্তন শেষে ভেজা অবস্থায় (২৫.২ পার্সেন্ট আদ্রতায়) ব্রিধান-৭৫ মেপে পাওয়া যায় প্রতি হেক্টরে ৫.২৫ মেট্রিকটন, যা চাউলে হিসেব করে ৩.০৫ মেট্রিকটন চাল পাওয়া যাবে এবং ২৭.৮ পার্সেন্ট আদ্রতায় ধানীগোল্ড মেপে পাওয়া যায় প্রতি হেক্টরে ৬ মেট্রিকটন, যা চাউলে হিসেব করে ৩.৩২ মেট্রিকটন চাল পাওয়া যাবে বলে জানান উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস। তিনি আরও জানান, চলতি আমন আবাদ মৌসুমে উপজেলায় মোট ১২ হাজার ৪৫০ হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। এরমধ্যে হাইব্রিড জাতের ধান চাষ করা হয়েছে ২ হাজার ৫০ হেক্টর জমিতে, উফশী জাতের ধান চাষ করা হয়েছে ৬ হাজার ৪৪০ হেক্টর জমিতে ও স্থানীয় জাতের ধান চাষ হয়েছে ৩ হাজার ৯৬০ হেক্টর জমিতে।