পাঁচ দিনব্যাপী শ্রীশ্রী রাধাকৃষ্ণের ঝুলনযাত্রা সম্পন্ন

0
374

নকুল দেবনাথ (নান্টু), মৌলভীবাজারঃ   মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার প্রতিটি চা বাগানে মহা-সমারোহের মধ্য দিয়ে উত্যাপিত হলো, শ্রীশ্রী রাধাকৃষ্ণের ঝুলনযাত্রা অনুষ্ঠান। সনাতন ধম্বালম্বীর বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে অন্যতম হল ঝুলনযাত্রা উৎসব। মুলত বৈষ্ণবদের প্রথাগত অনুষ্ঠান হলেও সকল সম্প্রদায়ের মধ্যেই এর প্রচলন আছে। শ্রাবন মাসের শুক্লা একাদশী থেকে পূর্ণিমা পর্যন্ত পাঁচ দিনব্যাপী এই আনুষ্ঠান অনুষ্টিত হয়।

একদিকে ভগবান শ্রীকৃষ্ণের ছোট বেলার সেই মাখনের হাড়ি ভেঙ্গে সমস্ত মুখে মাখন লাগিয়ে আনন্দে আত্মহারা হয়ে মাখন খাওয়ার দৃশ্য। অন্যদিকে শ্রীকৃষ্ণের পিতা বাসুদেব ও মাতা দৈবকী কংশের কারাগারে বন্দি। কংশের সেনারা দাড়িয়ে পাহাড়া দিচ্ছে। গাছের নিচে দাড়িয়ে বাঁশি বাজাচ্ছেন শ্রীকৃষ্ণ। এভাবেই ভগবান শ্রীকৃষ্ণের অনেক লীলার আঙ্গিকে দৃশ্যপট তৈরি করে শ্রীমঙ্গলের ভাড়াউড়া চা বাগানে পাঁচ দিনব্যাপী ঝুলন যাত্রার আয়োজন করা হয়েছে।

আর এই পাঁচ দিনব্যাপী ঝুলনযাত্রা উপলক্ষে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানে দর্শকের মাতাচ্ছেন শিল্পীরা। আর এই ঝুলন যাত্রাকে কেন্দ্র করে নাগরদোলা, নৌকা, ও দেশী বিদেশী পণ্যের সমাগমে বসেছে বিশাল মেলা।

গত বুধবার ২২ আগষ্ট থেকে শুরু হওয়া ২৬ আগস্ট রবিবার গভীর রাত পর্যন্ত, শ্রীশ্রী রাধাকৃষ্ণের ঝুলনযাত্রা অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। পাঁচ দিনব্যাপী এই ঝুলনযাত্রা দেখতে সনাতন ধর্মালম্বী ছাড়াও বিভিন্ন ধর্মের মানুষ ভীড় জমান।