তৃতীয় লিঙ্গের মানুষের জন্য প্রথম কওমী মাদ্রাসা চালু, প্রশংসিত আলেমরা

0
7

 

রাজধানীর কামরাঙ্গীরচরে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য একটি মাদরাসা খোলা হয়েছে। সমাজের পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীর জন্য এটাই প্রথম কোন আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম। উদ্যোক্তারা বলছেন, ধীরে ধীরে কারিগরি শিক্ষায়ও তাদের শিক্ষিত করে দক্ষ মানবসম্পদে পরিনত করা হবে।

সমাজের বেশিরভাগ মানুষের কাছেই হিজড়া বা তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী যেন অবজ্ঞার পাত্র। মূল ধারার জনস্রোতে তাদের মেশার সুযোগ নেই। জায়গা হয় না শিক্ষা প্রতিষ্ঠানে বা ধর্মীয় স্থানে। কোন কোন ক্ষেত্রে নিষেধাজ্ঞার কবলেও পড়েন তারা। ফলে জীবন বাঁচাতে জড়িয়ে পড়েন ভিক্ষাবৃত্তি-চাঁদাবাজির মতো অনাকাঙ্খিত কর্মকাণ্ডে।

এবার সেই অবস্থার পরিবর্তনে উদ্যোগ নিয়েছে দুটি ফাউন্ডেশন। পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীর জন্য চালু করেছে কওমী মাদরাসা। রাজধানীর কামরাঙ্গীর চরের লোহারব্রিজ এলাকায় প্রতিষ্ঠা করা হয়েছে মাদ্রাসাটি।

এমন উদ্যোগকে শুধু সাধুবাদই জানাচ্ছেন না তৃতীয় লিঙ্গের মানুষেরা। ভাবছেন, এর মাধ্যমে দীর্ঘদিনের অবহেলিত জীবনের কিছুটা পরিবর্তনের। আয়োজকরা জানান, ইসলামি জ্ঞানের পাশাপাশি তাদেরকে কারিগরি শিক্ষাও দেয়া হবে।

উদ্যোক্তারা বলছেন, এ ধরনের কার্যক্রম আরও চালু হলে দেশের নানা প্রান্তে ছড়িয়ে থাকা কয়েক লাখ তৃতীয় লিঙ্গের মানুষ বোঝা নয়, হবে দেশের সম্পদ।