মৌলভীবাজারের লীলাপুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমীর অনুষ্ঠান শুরু

0
591

নকুল দেবনাথ (নান্টু), মৌলভীবাজার জেলা প্রতিনিধি : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, সংকীর্তন ও সম্প্রীতি সমাবেশের মধ্য দিয়ে চারদিনব্যাপী লীলাপুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমীর অনুষ্ঠান শুরু আগামী শনিবার ১ সেপ্টেম্বর থেকে মঙ্গলবার ৪ সেপ্টেম্বর পর্যন্ত। শুভ জন্মাষ্টমী হচ্ছে ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি।

সনাতন ধর্মাবলম্বী ভক্তরা বিশ্বাস করেন, পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। ভগবান শ্রীকৃষ্ণের এই আবির্ভাব তিথিকে ভক্তরা শুভ জন্মাষ্টমী হিসেবে উদযাপন করেন। আগামী শনিবার ১ সেপ্টেম্বর শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে গীতাপরায়ণ, কীর্তন ও সূচনা সংগীত, নৃত্যানুষ্ঠান, উৎসব বিগ্রহ স্থাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করবেন সনাতন ধর্মাবলম্বীরা।

আগামী রবিবার ২ সেপ্টেম্বর সকাল ৭টার দিকে শ্রীমঙ্গল উপজেলার প্রতিটি সনাতনী গৃহে শ্রীকৃষ্ণের শ্রীবিগ্রহ স্থাপন, শংখধ্বনি ও উলুধ্বনির মাধ্যমে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন করা হবে। সকাল ৯টার দিকে প্রতিটি দেবস্থলি থেকে মঙ্গলদীপ, পুস্পার্ঘ্য ও পাঁচ রকমের ফলসহ এসে উৎসব বিগ্রহ প্রদক্ষিণ, দীপ প্রজ্জ্বলন, অর্থ প্রদান ও ফল ভান্ডে ফল প্রদান করবেন সনাতন ধর্মাবলম্বীরা। সকাল ১০টায় শুরু হবে জন্মাষ্টমীর ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা ও সম্প্রীতি সমাবেশ।

মঙ্গল শোভাযাত্রার শুভ উদ্বোধন ঘোষনা করবেন, প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ার‌ম্যান রণধীর কুমার দেব,  উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাশ্বেরুল ইসলাম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি স্বপন রায়। মঙ্গল শোভাযাত্রাটি শ্রীশ্রী জগন্নাথদেবের আখড়া প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় আখড়া প্রাঙ্গণে এসে সমাপ্তি হবে। পরে দেশ, জাতি ও বিশ্বশান্তি কামনায় অনুষ্ঠিত হবে সমবেত বিশেষ প্রার্থনা। মহাপ্রসাদ বিতরণ, গীতা কীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রীকৃষ্ণ লীলা।

আগামী সোমবার ৩ সেপ্টেম্বর শ্রীমদ্ভগবদ্ গীতা পাঠ ও কীর্তন, গীতার শ্লোক ও কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ডফ যাত্রাপালা। চারদিনব্যাপী জন্মাষ্টমীর অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে। আগামী মঙ্গলবার ৪ সেপ্টেম্বর শ্রীকৃষ্ণের শতনাম কীর্তন ও আলোচনা, ধর্মদেষনা সভা ও শ্রীকৃষ্ণ স্বরণিকার মোড়ক উন্মোচন, পালাকীর্তন, ধামালী কীর্তন, মহাপ্রসাদ বিতরণ, সম্মাননা প্রদান। পুরষ্কার বিতরণ সহ আরো বিভিন্ন কর্মসূচি রয়েছে। আগামী মঙ্গলবার ৪ সেপ্টেম্বর সন্ধ্যায় সার্বজনীন শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উদযাপন পরিষদ-১৪২৫ বঙ্গাব্দ, শ্রীমঙ্গল কর্তৃক সম্মাননা প্রদান করবেন, বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আলহাজ্ব উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি’কে।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, অজয় কুমার দেব সভাপতি বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, শ্রীমঙ্গল উপজেলা শাখা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, ডা. হরিপদ রায় সাধারণ সম্পাদক বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, শ্রীমঙ্গল উপজেলা শাখা। ভানুলাল রায় চেয়ারম্যান, শ্রীমঙ্গল সদর ইউনিয়ন পরিষদ।