৮ বছরে স্নাতক পাস করলেন ঢাবি ছাত্রলীগ সম্পাদক আদু ভাই খ্যাত সাদ্দাম

0
4

 

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সাধারণ সম্পাদক ও ডাকসুর সাবেক সহ-সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন ৮ বছরে ব্যাচেলর অব ‘ল’ (এলএলবি) অর্জন করলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চার বছরের এই কোর্স শেষ করতে তিনি ৮ বছর সময় নেন।

গতকাল রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ব্যাচেলর অব ল (এলএলবি) ডিগ্রির স্নাতক চূড়ান্ত বর্ষের ফলাফল প্রকাশিত হয়। এতে দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছেন সাদ্দাম।

বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী, ছয় বছরের মধ্যে চার বছর মেয়াদী স্নাতক (অনার্স) শেষ করতে হয়। যদিও এই নিয়মের ব্যত্যয় ঘটেছে সাদ্দাম হোসেনের ক্ষেত্রে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ছয় আর দুই আছে দ্যাট ইজ ট্রু। তবে বিভিন্ন সময় বিভিন্ন প্রক্রিয়ার মধ্যে শিক্ষার্থীদের অনুমতি দেওয়া হয়।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ২০১১-১২ সেশনে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন।

প্রথম বর্ষ পার হতে তিনি তিন বছর সময় নেন। ২০১২, ২০১৩ ও ২০১৪ সালের প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষায় তিনি অকৃতকার্য হন। চতুর্থবারের প্রচেষ্টায় ২০১৫ সালে তিনি প্রথম বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হন।

এরপর ২০১৬ সালের দ্বিতীয় বর্ষের ফাইনাল পরীক্ষাও পাস করতে পারেননি সাদ্দাম হোসেন। ২০১৭ সালের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হন।

এরপর ২০১৮ সালে তৃতীয় বর্ষে পদার্পণ করেন। সেই তৃতীয় বর্ষের পরীক্ষা ২০১৯ সালের ১৪ জানুয়ারি শুরু হয়। সেই পরীক্ষায়ও অকৃতকার্য হন সাদ্দাম।

সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত চতুর্থ বর্ষের ব্যাচেলর অব ‘ল’ (এলএলবি) এর ফলাফল সোমবার বিকালে প্রকাশিত হয়। এতে তিনি দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছেন