মৌলভীবাজারে ঐতিহ্যবাহী মাছের মেলা

মৌলভীবাজার প্রতিনিধিঃ
পৌষ সংক্রান্তি উপলক্ষে মৌলভীবাজার সদর উপজেলার শেরপুর এলাকায় কয়েক একর জমির উপর এবছরও দুই দিনব্যাপী ঐতিহ্যবাহী মাছের মেলার আয়োজন করা হয়েছে। শুক্রবার (১২ জানুয়ারি) রাত থেকে শুরু হওয়া এই মেলা শনিবার রাত পর্যন্ত ছিল।
স্থানীয় ব্যবসায়ী হাফিজুর রহমান হাফিজ জানান, শেরপুরে কুশিয়ারা নদীর তীরে প্রায় দুইশ বছর আগে থেকে এ মেলা হয়ে আসছে। মাছের এ মেলাটি এখন সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে।
বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে মাছ ব্যবসায়ীরা এখানে আসেন। মাছ কিনতে আসা হাজারও মানুষের ভিড় হয় এই মেলায়। এখানে শুধু মাছ কিনতে সবাই আসেন না, অনেকে আসেন মাছ দেখতে।
স্থানীয় মাছ ব্যবসায়ী মনসুর মিয়া জানান, কুশিয়ারা নদী, সুরমা নদী, মনু নদী ও হাকালুকি, কাওয়া দিঘি হাইল হাওরসহ দেশের বিভিন্ন স্থান থেকে মাছ ব্যবসায়ীরা রুই, কাতলা, বোয়াল, গজার, বাঘ মাছসহ বড় বড় মাছ নিয়ে আসেন এই মেলায়।
মেলায় মাছ ছাড়াও ফার্নিচার, গৃহস্থালি সামগ্রী, খেলনা সামগ্রী, নানা জাতের দেশীয় খাবারের দোকানসহ গ্রামীণ ঐতিহ্যের দোকানও স্থান পেয়েছে। এছাড়া শিশুসহ সব শ্রেণির মানুষকে মাতিয়ে তোলার জন্য রয়েছে বায়োস্কোপ ও চড়কি খেলা।
শেরপুর পুলিশ ফাড়ির ইনচার্জ বলেন, এলাকার প্রথা অনুযায়ী সুষ্ঠু সুন্দর ভাবে মেলা অনুষ্ঠিত হওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে সব রকমের প্রস্তুতি জোরদার করা হয়েছে। মেলাকে কেন্দ্র করে যাতে কোনো ধরনের অসামাজিক কার্যকলাপ না নয় সে জন্য পুলিশ প্রশাসন তৎপর রয়েছে।