বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোকে নতুন জ্ঞান সৃষ্টি ও শিক্ষার উন্নয়নে ভূমিকা রাখতে হবে-শিক্ষামন্ত্রী

0
274

সাজ্জাদ হোসেন স্টাফ রিপোর্টারঃ  শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন জ্ঞান সৃষ্টি ও শিক্ষার উন্নয়নে ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ থেকে অনুপ্রেরণা নিয়ে দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে কাজ করতে হবে।

তিনি আরও বলেন ‘শুধু জ্ঞান-প্রযুক্তি আমদানি নয়, রপ্তানির যোগ্যতাও অর্জন করতে হবে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এজন্য মান উন্নয়নে গুরুত্ব দিতে হবে।  শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব বলেন। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। প্রধান আলোচক ছিলেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম।
নুরুল ইসলাম নাহিদ বলেন, বাংলার মানুষের মুক্তিই ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের মূল লক্ষ্য ও আদর্শ। এ লক্ষ্য বাস্তবায়নে তিনি আজীবন সংগ্রাম করে গেছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, নিপীড়ন-শোষণমুক্ত সোনারবাংলা গড়তে চেয়েছিলেন উল্লেখ করে তিনি বলেন, ‘তাঁর (বঙ্গবন্ধু) স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করতে পারলেই তাঁর প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করা হবে। শিক্ষামন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি প্রতিশোধ নেয়ার জন্য এবং মুক্তিযুদ্ধের উদ্দেশ্য যাতে সফল না হয়, সেজন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে।
তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। গত নয় বছরে শিক্ষাক্ষেত্রে অভাবনীয় উন্নতি হয়েছে। সবাইকে শিক্ষার আওতায় নিয়ে আসা সম্ভব হয়েছে। প্রায় ৩৩-৩৪ লাখ ছেলে-মেয়ে উচ্চ শিক্ষা লাভ করছে। শিক্ষামন্ত্রী বলেন, দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে সরকার কারিগরি শিক্ষার উপর জোর দিচ্ছে। এজন্য শিক্ষার মান উন্নয়ন জরুরী।