তুলুজে ঈদুল আযহা উপলক্ষে উদযাপিত হল ঈদ পূর্ণমিলনী

0
305

This slideshow requires JavaScript.

ফ্রান্স প্রতিনিধিঃ

ঈদ মানে উৎসব, ঈদ মানে ছুটি, ঈদ মানে পরিবারের সবাই মিলে কয়েকটা দিন আনন্দ করা, একসঙ্গে হওয়া, বহুদিন পর পরিজনদের সঙ্গে সাক্ষাৎ। ঈদের এই কটা দিন কেটে যায় আনন্দ-হুল্লোড়ে, সবার সঙ্গে দেখা-সাক্ষাতে, মেলামেশায় ।

রক্তের সম্পর্কের আত্মীয়-স্বজন ও বাবা-মাকে হাজার মাইল দূরত্বে রেখে একটু সুখানুভূতির আশায় প্রবাসীরা আয়োজন করে থাকেন বিভিন্ন ধরনের অনুষ্ঠানের। বাংলাদেশের মানুষ দীর্ঘ সময় প্রবাসে থাকলেও মন প্রাণ জুড়ে বাংলাদেশই পড়ে থাকে। প্রবাসে কর্মব্যস্ততা ও জীবন সংগ্রামে অনেকেই হাঁপিয়ে ওঠেন। নানা ধরনের অনুষ্ঠান-বিনোদন যেন একটু সুখে থাকার অভিনয় সবার ! দেশের কৃষ্টি ও সংস্কৃতির সংমিশ্রণে আনন্দ আড্ডার আয়োজন করতে মোটেও কৃপণতা করেন না  প্রবাসী বাংলাদেশীরা ।

তারেই ধারাবাহিকতায় বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশের মতো ফ্রান্সের তুলুজে শহরে পালিত হল পবিত্র ঈদুর আযহা , বিগত বছর গুলোর মতো এবারো বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ ফ্রান্সের সম্মানিত সভাপতি জনাব ফখরুল আকম সেলিম এর আয়োজনে অনুষ্ঠিত হল  ঈদুল আযহার ঈদ পূর্ণমিলনী । স্থানীয় সময় রবিবার দুপুর ১২ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত তুলুজের এক অভিজাত রেস্টুরেন্টে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হলো  ঈদ পূর্ণমিলনী । এই অনুষ্ঠানে সমাগম ঘটে  তুলুজে বসবাসরত সর্ব স্তরের  প্রচুর ধর্মপ্রাণ মুসলিম প্রবাসী বাংলাদেশীদের । এছাড়া এই অনুষ্ঠানে সমাগম ঘটে অন্যান্য ধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশীদের ও  ।

এছাড়াও  নারী পুরুষের পাশাপাশি এই আয়োজনে উপস্থিতি ঘটে প্রচুর শিশু কিশোরদের । আর এই শিশু কিশোরদের হৈ হুল্ল , নানা  রং রংবের ঈদ পোশাক , একে অপরের সাথে সাক্ষাৎ , কোশল বিনিময় সব মিলিয়ে যেন এক আনন্দ মুখর পরিবেশ হয়ে উঠে  । দেখে মনে হল যেন তুলুজের বুকে এক টুকরো বাংলাদেশ ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমিউনিটির সভাপতি জনাব ফখরুল আকম সেলিম, জাহাঙ্গীর হোসেন, শ্রীবাস দেব নাথ , কাওসার আহমেদ চৌধুরী সাকের, ফারুক হোসেন , তাজিমুদ্দিন খোকন , ফিরোজ আলম মামুন , জোসেফ কস্তা সহ কমিউনিটির বিশিষ্ট জনেরা ।