করোনার জেরে নিউইয়র্ক সিটির সমগ্র পাবলিক স্কুল আজ থেকে বন্ধ হচ্ছে

0
4

আজ বৃহস্পতিবার ১৯ নভেম্বর থেকে বন্ধ করে দেওয়া হচ্ছে নভেল করোনাভাইরাসের সংক্রমণের জেরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির সমগ্র পাবলিক স্কুল ব্যবস্থা । নিউইয়র্ক শহরে সাত দিন ধরে করোনার নমুনা পরীক্ষায় শনাক্তের হার গড়ে ৩ শতাংশ বজায় থাকার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তকে নিউইয়র্ক সিটিতে করোনার দ্বিতীয় ঢেউ হানা দেওয়ার ইঙ্গিত বলে অভিহিত করেছে নিউইয়র্ক টাইমস। গত বসন্তে নিউইয়র্কে করোনার মহামারি ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছিল। সে অবস্থা থেকে বেরিয়ে আসতে এখনো বেগ পেতে হচ্ছে।

করোনাকালে বন্ধ থাকার পর আট সপ্তাহেরও কম সময় আগে নিউইয়র্ক সিটির স্কুলগুলো পুনরায় ক্লাসরুমে পাঠদান শুরু করেছিল। শহরটির এক হাজার ৮০০ স্কুলে ১১ লাখ শিক্ষার্থী রয়েছে।

দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, স্কুল বন্ধ করার বিষয়টি নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিওর জন্য চরম হতাশাজনক। কারণ তিনিই যুক্তরাষ্ট্রের বড় কোনো শহরে স্কুল পুনরায় খোলার সিদ্ধান্ত নেওয়া প্রথম মেয়র। ক্লাসরুমে পাঠদান পুনরায় চালু হওয়ার পর প্রায় তিন লাখ শিক্ষার্থী স্কুলে যাচ্ছিল। স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়ায় এসব শিক্ষার্থীর পাঠদান ব্যাহত হবে এবং তাদের মা-বাবাও সমস্যায় পড়বেন বলে দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে। কেননা বাচ্চাদের স্কুলে থাকার সময়টায় তাদের মা-বাবা সপ্তাহের কয়েকটি দিন কাজে যেতে পারতেন।

স্কুলে সরাসরি শিক্ষা কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়ে গতকাল এক সংবাদ সম্মেলনে শহরের মেয়র ডি ব্লাসিও বলেন, ‘আজ কঠিন একটি দিন, তবে এই পরিস্থিতি সাময়িক। আমাদের স্কুলগুলো আবারও খুলবে।’ তবে একইসঙ্গে মেয়র জানান, আগামী মাস কিংবা তারও বেশি সময় পর্যন্ত হয়তো স্কুল বন্ধ রাখতে হতে পারে।

স্কুল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত থেকে আশঙ্কা করা হচ্ছে, নিউইয়র্ক সিটি করোনার বিরুদ্ধে নতুন করে লড়াই শুরু করতে যাচ্ছে। শিগগিরই শহরবাসীর জীবনে নতুন করে বিধিনিষেধ আসতে পারে বলে গতকাল ইঙ্গিত দিয়েছেন শহরের মেয়র ডি ব্লাসিও এবং গভর্নর অ্যান্ড্রু এম কুয়োমো।