৪৪ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে বাংলাদেশির বিরুদ্ধে মামলা করলো ফেসবুক

0
2

 

ফেসবুক ডটকম ডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেয়ায় এস কে শামসুল আলম নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৫০ হাজার ইউএস ডলার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

রোববার ফেসবুক কর্তৃপক্ষের প্যানেল আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম ঢাকা জেলা জজ আদালতে এ মোকদ্দমা দায়ের করেছেন। মোকদ্দমা নাম্বর ৪১/২০২০। আগামী ১লা ডিসেম্বর কোর্ট ফি দাখিল করা হবে।

জেলা জজ আদালতের আপীলসহকারী এবং ব্যারিস্টার মোকছেদুল ইসলামেরর জুনিয়র আইনজীবী মো. আরিফুল ইসলাম এ তথ্য জানান।

এস এম আরিফুল ইসলাম বলেন, সারাবিশ্বে ফেসবুক একটি ট্রেডমার্ক। এই নামে অন্য কেউ কোনো প্রতিষ্ঠান খুলতে পারবে না। কিন্তু ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুকডটকমডটবিডি’ নামে একটি দেশি ডোমেইন খুলেছে। ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পেরেছেন। বিষয়টি নজরে আসার পর এটি বন্ধ করার জন্য বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আমার সিনিয়র ব্যারিস্টার মোকছেদুল ইসলাম নোটিশ পাঠান।

তিনি বলেন, নোটিশ পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দেন। এ জন্য আদালতে মামলা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়ার পাশাপাশি ৫০ হাজার ইউএস ডলার বাংলাদেশি অর্থে প্রায় ৪৪ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, ফেসবুকডটকমডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেয়ায় এস কে শামসুল আলমের বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে নোটিশ পাঠান ফেসবুক কর্তৃপক্ষ। এরপরও সেই সিদ্ধান্ত থেকে ফেসবুকডটকমডটবিডি নামে ডোমেইন নিয়ে তা ৬ মিলিয়ন ইউএস ডলারে বিক্রির বিজ্ঞাপন দেয়ার পরই তাদের বিরুদ্ধে মামলা করার উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।