মায়ানমারের গোপনীয়তা সংক্রান্ত আইন ভাঙার অপরাধে দুই সাংবাদিককে ৭ বছরের কারাদণ্ড

0
485

মায়ানমারে ৭ বছরে কারাদণ্ড দুই সাংবাদিকের, প্রবল বিতর্কের মুখে সু চি সরকার , মায়ানমার আদালতের এই রায় শোনার পর ওয়া লোন এবং কিয়াও সোয়ি জানিয়েছেন, তাঁরা নির্দোষ। মিথ্যে মামলায় ফাঁসিয়েছে পুলিশ। উল্লেখ্য, রাখাইনে ইন দিন গ্রামে রোহিঙ্গা সম্প্রদায়ভুক্ত ১০ ব্যক্তিকে সে দেশের সেনা হত্যা করে বলে অভিযোগ ।

মায়ানমারের গোপনীয়তা সংক্রান্ত আইন ভাঙার অপরাধে সংবাদ সংস্থা রয়টার্স-এর দুই সাংবাদিককে ৭ বছরের কারাদণ্ড দিল সে দেশের আদালত। ইয়াঙ্গনের নর্দার্ন ডিস্ট্রিক্ট জজ ইয়ে লুইন বলেন, ওয়া লোন (৩২ বছর) এবং কিয়াও সোয়িকে (২৮ বছর) মায়ানমারের ঔপনিবেশিক আমলের ‘অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট’ ভেঙে গোপন তথ্য হাতানোর অভিযোগে শাস্তি দেওয়া হল।

রয়টার্সের এই দুই সাংবাদিকের সাত বছরের কারাদণ্ডের খবরে প্রতিবাদে মুখর হয়েছে রাষ্ট্রসঙ্ঘ, ইউরোপীয় ইউনিয়ন-সহ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়ার মতো দেশগুলি। রয়টার্স-এর মুখ্য সম্পাদক স্টিফেন জে অ্যাডলার একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, “আজকের দিনটি মায়ানমার, রয়টার্স-এর দুই সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়ি এবং বিশ্বের সব সাংবাদিকদের জন্য এক অতি দুঃখের দিন”। তিনি আরও বলেন, “ওই দুই সাংবাদিকের মুক্তির জন্য আমরা লড়াই চালিয়ে যাব। প্রয়োজন হলে আন্তর্জাতিক ফোরামের সাহায্য নেওয়া হবে।