ভারত প্রবেশে যাত্রীদের তিন দিনের করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক

0
11

বুধবার সন্ধ্যা ৭টার দিকে যশোরের বেনাপোল ইমিগ্রেশন দিয়ে ভারত যাতায়াতকারী সব পাসপোর্ট যাত্রীদের তিন দিনের করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন বেনাপোল ইমিগ্রেশন এসে পৌঁছেছে।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, বাংলাদেশি পাসপোর্টযাত্রী ভারত ভ্রমণ করছে তাদের যেমন তিন দিনের করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক ঠিক তেমনি যারা ভারত থেকে বাংলাদেশে আসবে তাদের ক্ষেত্রে ও একই আইন করে পররাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করেছে। যা দেশের সব স্থলবন্দরে জারি করা হয়েছে।

আগামী সাত কার্যা দিবসের মধ্যে চালু হবে। যারা করোনা নেগেটিভ সনদ আনতে ব্যর্থ হবে তাদের বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হবে না।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব প্রজ্ঞাপনের বিষয়টি নিশ্চিত করে জানান, ভারত যেমন করোনা নেগেটিভ সনদ ছাড়া বাংলাদেশি কোনো যাত্রীকে গ্রহণ করছে না ঠিক একই নিয়মে যারা ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করবে তাদের প্রত্যেকের করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক। যাত্রী বাংলাদেশি ভারতীয় বা অন্য কোনো দেশের হলেও একই আইন প্রযোজ্য হবে।