বাংলাদেশের ক্রিকেটারদের বেতন স্কেল

0
39

খেলাধুলা ডেস্কঃ   গত বছরের এপ্রিলে বিসিবির কেন্দ্রীয় চুক্তির আওতায় থাকা ১৪ ক্রিকেটারের বেতন বেড়েছিল প্রায় দ্বিগুণ। ম্যাচ ফি’ও বেড়েছিল উল্লেখযোগ্য হারে। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, এবার কেবল বেতনটাই বাড়ছে ক্রিকেটারদের।

মাশরাফী-সাকিবদের বেতন কত শতাংশ বাড়বে সেটি নিয়ে অবশ্য সুনির্দিষ্ট তথ্য দেননি আকরাম। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড় সংখ্যা কমে আসতে পারে বলেও জানালেন সাবেক এ অধিনায়ক।

পার্শ্ববর্তী দেশ ভারতের ক্রিকেটারদের সঙ্গে বাংলাদেশের ক্রিকেটারদের বেতনের পার্থক্য যোজন-যোজন। তবে অন্য দেশের সঙ্গে তুলনা না করার কথাাও বলেছেন আকরাম।

‘বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলোয়াড়রা যে পারিশ্রমিক পায়, অন্য অনেক দেশেই কিন্তু এর চেয়ে কম। সেসব সবার মাথায় রাখা উচিত। যেসব ক্রিকেটার এসব নিয়ে কথা বলে, তাদেরও ভাবা উচিত। আমার মনে হয় আমরা চেষ্টা করেছি। গতবার যেমন প্রায় শতভাগ বেতন বাড়িয়েছিলাম। সে বিষয়টা আমাদের মাথায় আছে এবং আস্তে আস্তে এটা বাড়াব। কিন্তু অন্য দলের সঙ্গে যদি আমরা তুলনা করি, তাহলেও ঠিকই আছে। আমরা তো সাধারণত বাড়াই। যতদিন যাচ্ছে বেড়েই যাচ্ছে। এবারও বাড়বে।’

বিসিবির পরিচালনা বিভাগ থেকে বোর্ডের কাছে প্রস্তাব করা হয়েছে বেতন বাড়ানোর। বুধবার বোর্ড কার্যালয়ে বসবে সভা। সেখানেই চূড়ান্ত অনুমোদন হবে বেতন বাড়ানোর ব্যাপারটি। আর কার্যকর হবে জানুয়ারি থেকে।

কেন্দ্রীয় চুক্তিতে কে কোন গ্রেডেঃ

এ+ গ্রেড (৪ লাখ টাকা): মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাশরাফী বিন মোর্ত্তজা, তামিম ইকবাল।

এ গ্রেড (৩ লাখ টাকা): মাহমুদউল্লাহ রিয়াদ।

বি গ্রেড (২ লাখ টাকা): ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, সৌম্য সরকার।

সি গ্রেড (১.৫ লাখ টাকা): রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত।

ডি গ্রেড (১ লাখ টাকা): তাইজুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, মেহেদী হাসান মিরাজ।

*** অধিনায়ক দায়িত্বভাতা হিসেবে পান বাড়তি ২০ হাজার টাকা করে ***