কমনওয়েলথ সম্মেলনে যোগ দিতে লন্ডনে প্রধানমন্ত্রী

0
48
আন্তর্জাতিক ডেস্কঃ   লন্ডনে শুরু হয়েছে কমনওয়েলথভুক্ত ৫৩টি দেশের সম্মেলন। সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে বক্তব্য রাখার পাশাপশি যুক্তরাজ্য, ভারতসহ বেশ কয়েকটি দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথাও রয়েছে তার। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে এরই মধ্যে নানা প্রস্তুতি নিয়েছে যুক্তরাজ্য আওয়ামী লীগ।
‘অভিন্ন ভবিষ্যত অভিমুখে’ প্রতিপাদ্যকে সামনে রেখে কমনওয়েলথ সদস্যভুক্ত দেশগুলার সরকার প্রধানদের নিয়ে ২৫তম শীর্ষ সম্মেলনের আয়োজন। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ এবং দেশের অগ্রযাত্রা নিয়ে বক্তব্য ফলপ্রসু হবে বলে মনে করছেন ব্রিটেনের বিশ্লেষকরা। তাদের মতে, এ আয়োজনের মাধ্যমে ব্রেক্সিট নিয়েও বাংলাদেশ তার অবস্থান স্পষ্ট করতে পারবে।

ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স লন্ডন রিজিওন প্রেসিডেন্ট বশির আহমেদ বলেন, ‘বাংলাদেশের পদক্ষেপ ও অগ্রগতি কমনওয়েলথ কান্ট্রি তথা বিশ্বের মানুষের কাছে প্রধানমন্ত্রী তুলে ধরতে পারবেন। ব্রেক্সিট থেকে যেসব সুযোগ সুবিধা কমনওয়েলথ কান্ট্রিগুলো পাবে, এই ব্যাপারে এখনই উপযুক্ত সময় নেগোসিয়েশন শুরু করার।’

আয়োজনের বিভিন্ন অধিবেশনে বক্তব্যের পাশাপাশি ১৯ এপ্রিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর আমন্ত্রণে কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে আনুষ্ঠানিক উদ্বোধন ও অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এ সফরকে কেন্দ্র করে যুক্তরাজ্য আওয়ামী লীগ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজনের প্রস্তুতি সম্পন্ন করেছে।