জাবিতে ছাত্রলীগ নেতার বাধায় পন্ড কোটা আন্দোলনকারীদের কর্মসূচি

0
186

আরিফুল ইসলাম আরিফ, জাবিঃ  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শাখা ছাত্রলীগের এক নেতার বাধায় পূর্বঘোষিত বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করতে পারেনি কোটা সংস্কার আন্দোলনকারীরা। অভিযুক্ত ঐ নেতার নাম রতন বিশ্বাস। তিনি শাখা ছাত্রলীগের নাট্য ও বিতর্ক বিষয়ক সম্পাদক ও মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ড জাবি শাখার সদস্য সচিব।

রোববার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার (১৬ আগস্ট) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে মিছিল করার প্রস্তুতি নিতে থাকে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখার নেতারা। এ সময় তারা সঙ্গে থাকা ব্যানার পার্শ্ববর্তী দুটি গাছে ঝুলিয়ে রাখেন। একপর্যায়ে রতন বিশ্বাস সেখান গিয়ে ব্যানার খুলে নিয়ে পার্শ্ববর্তী পুকুরে ফেলে দেন। এরপর তিনি কেন্দ্রীয় লাইব্রেরির ফটকে অবস্থান নেন।

এ সময় তার সঙ্গে ছাত্রলীগের আরও কয়েকজন নেতাকর্মী ছিলেন। এ ঘটনার পর কোটা সংস্কার আন্দোলনকারীরা তাদের কর্মসূচি বাতিল করেন, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখার আহ্বায়ক শাকিল উজ্জামান বলেন, ‘কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি না করে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার প্রতিবাদে ও তিনদফা দাবিতে সকালে বিক্ষোভ মিছিল করার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। এ সময় রতন বিশ্বাসসহ কয়েকজন ছাত্রলীগ নেতাকর্মী এসে আমাদের ব্যানার পুকুরে ফেলে দেয়।

ব্যানার এত দূরে ফেলেছে যে, আমরা তাৎক্ষণিকভাবে তা তুলতে পারিনি। এ বিষয়ে রতন বিশ্বাস সাংবাদিকদের বলেন, ‘কোটা সংস্কার আন্দোলনকারীদের দাবি যৌক্তিক। প্রধানমন্ত্রী তাদের দাবি মেনে নিয়েছেন। তবে অযৌক্তিক ব্যানার কেন থাকবে। শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা এ বিষয়ে বলেন, ছাত্রলীগ থেকে এরকম কোনো নির্দেশনা দেওয়া হয়নি। এ ঘটনার সঙ্গে ছাত্রলীগের কোনো সম্পর্ক নেই। সে হয়ত মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ডের পক্ষ থেকে এটা করেছে।