জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৯৭টি আসন কমানো হয়েছে

0
309

আরিফুল ইসলাম আরিফ, জাবিঃ  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিতে এবার ৯৭টি আসন কমানো হয়েছে। ফলে আগামী ৩০ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষায় এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশ নেবে শিক্ষার্থীরা। ৯৭টি আসনের মধ্যে ছাত্রদের ৪৪টি ও ছাত্রীদের ৫৩টি আসন কমানো হয়েছে। জাহাঙ্গীরগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার (শিক্ষা) মো. শাহজালাল মঞ্জু জানান, গত ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

রেজিস্ট্রার অফিস সূত্র জানায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষে আসন সংখ্যা ছিল এক হাজার ৯৮৬টি। সেটা কমিয়ে করা হয়েছে এক হাজার ৮৮৯টি। এবার ছাত্রদের আসন ৪৪টি কমিয়ে করা হয়েছে ৯৭৫টি এবং ছাত্রীদের আসন ৫৩টি কমিয়ে করা হয়েছে ৯১৪টি।

সূত্র জানায়, প্রত্নতত্ত্ব বিভাগে ২০টি, পদার্থ বিজ্ঞান বিভাগে ১০টি, নৃবিজ্ঞান বিভাগে ১০টি, ভূ-তাত্ত্বিক বিজ্ঞান বিভাগে ৫টি, পরিবেশ বিজ্ঞান বিভাগে ৫টি, অর্থনীতি বিভাগে ৫টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৫টি, সিএসই বিভাগে ৫টি, উদ্ভিদ বিজ্ঞান বিভাগে ১০, প্রাণিবিদ্যা বিভাগে ৬টি, মাইক্রোবায়োলজি বিভাগে ৯টি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬টি, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগে ১২টি, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ৪ টি, ফার্মেসি বিভাগে ৪টি এবং চারুকলা বিভাগে ১টি, আসন কমানো হয়েছে। অন্যদিকে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ১০টি ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ১০টি আসন বাড়ানো হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  (www.ju-admission.org / www.ju-admission.org) থেকে জানা যাবে।