শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

0
438

নকুল দেবনাথ (নান্টু), মৌলভীবাজারঃ   বিশ্বকর্মা পূজা হিন্দু বাঙালীদের একটি জনপ্রিয় উৎসব। বিশ্বকর্মাকে বিশ্বব্যাপী এবং বিশ্বের সৃষ্টিকর্তা হিসাবে মানা হয়। এই উৎসবটি প্রধানত কারখানা ও শিল্প এলাকা বা দোকানে পালন করা হয়। বিশ্বকর্মা আসলে যন্ত্রপাতির দেবতা। এইদিন মেশিন, গাড়ি ও বিভিন্ন যন্ত্রপাতির পূজা করা হয়।

এই উৎসবটি শ্রমিকদের জন্য প্রিয় উৎসব। পঞ্জিকা মতে বাংলা ভাদ্র মাসের শেষ দিন (৩১শে ভাদ্র) সংক্রান্তিতে কলকারখানা থেকে কারিগরি প্রতিষ্ঠানে, বিভিন্ন মন্দিরে ও বাসাবাড়িতে বিশেষ আড়ম্বরের সহিত বিশ্বকর্মার মূর্তি বানিয়ে পূজা করা হয়।

সারাদেশের ন্যায় শ্রীমঙ্গলেও হিন্দু সম্প্রদায়ের শ্রীশ্রী বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়। পূজা উপলক্ষে ১৭ সেপ্টেম্বর সোমবার শ্রীমঙ্গল শহরসহ বিভিন্ন স্থানে শীল সম্প্রদায় পরিচালিত সেলুন ছিল বন্ধ। তারা এদিন তাদের ব্যবসা বাণিজ্য বন্ধ রেখে শ্রীশ্রী বিশ্বকর্মা পূজায় যোগ দেন।

বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পূজা অনুষ্ঠিত হলেও উৎসব মুখর পরিবেশে শ্রীশ্রী বিশ্বকর্মা ঠাকুরের প্রতিমা দিয়ে পূজার ব্যাপক আয়োজন করেন শ্রীমঙ্গল সেলুন মালিক সমিতি, বণিক সমিতিসহ বিভিন্ন সংগঠন।

শ্রীমঙ্গল সেলুন মালিক সমিতি পূজার আয়োজন করেন  শ্রীমঙ্গল শহরের মৌলভীবাজার রোডস্থ শ্রীশ্রী সার্বজনীন দূর্গাবাড়ি মন্দির প্রাঙ্গণে। দুপুর সাড়ে ১২টায় পূজা অনুষ্ঠিত হয়। তারা উৎসবমুখর পরিবেশে পূজার পূর্বে ঘট স্থাপন, পালাকীর্তন অনুষ্ঠান, দেশও জাতির কল্যাণ কামনায় প্রার্থনা করেন। পরে সকলের মাঝে মহাপ্রসাদ বিতরণ করেন।