বগুড়ায় কৃষককের জমি দখলের অভিযোগ

0
338

আল আমিন মন্ডল, বগুড়াঃ   বগুড়ার গাবতলী দক্ষিনপাড়া উজগ্রাম পাড়াবাইশা গ্রামের দিনমজুর কৃষক খলিলুর রহমানের জমিজমা প্রতিপক্ষরা জোরপূর্বক দখলকরার ঘটনায় ইউএনও বরাবরে অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগ সূত্র জানায়, উজগ্রাম পাড়াবাইশা গ্রামের মৃত তালেব আলীর পুত্রঅসহায় খলিল প্রায় ১একর ৩৪শতক জমি ফিরে পেতে বাদী হয়ে ইউএনও বরাবরেএকটি লিখিত অভিযোগ দায়ের করেন। এছাড়াও জমিজমা বিষয় নিয়ে আদালতশুনানীন্তে ২০৯/০৪ এর ৬৯/০৫ অর্থ ডিগ্রী আদালত’সহ অন্যান্য বিজ্ঞ আদালতবাদীর পক্ষে রায় প্রদান করেন। ফলে এ সকল মামলা (অভিযোগ) পরিচালনা করতেঅসহায় খলিলের প্রায় ৬লক্ষ টাকা ক্ষতি সাধিত হয়েছে।

এরপরও বিবাদী এনামুলহক’সহ তাঁর লোকজন আদালতের আদেশ অমান্য করে খলিলের জমিজমাজোরপূর্বক ভোগ দখল করছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। ফলে অসহায় খলিলঅর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পরিবার পরিজন নিয়ে এখন বহুকষ্টে জীবনযাপন করছে। অবশেষে খলিলুর রহমান বাদী হয়ে প্রতিপক্ষ এনামুল, মালেক, দেলোয়ার,শুকু, শহিদুল, মহিদুল, আঞ্জুয়ারা, সাহেরা, রতনা, কহিনুর, শাহনাজ, মনোয়ারা,ছালেহা, বায়েছ’কে অভিযুক্ত করে গত ৫ডিসেম্বর ১৭ইং গাবতলী ইউএনও বরাবরেএকটি লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ দায়ের এর প্রায় ৯মাসঅতিবাহিত হলে আজও কোন ব্যবস্থা নেওয়া হয়নি। এর অনুলিপি প্রদান করাহয়েছে গাবতলী উপজেলা চেয়ারম্যান বরাবরে। এছাড়াও ১০/১৭নং অভিযোগদক্ষিনপাড়া ইউপি চেয়ারম্যান বরাবরে দায়ের করা হয়। এমনকি প্রতিপক্ষরা এখনোঅসহায় খলিলের পরিবারকে নানা ভাবে হুমকি-ধামকি ও ক্ষতিসাধনেরষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। ফলে খলিলের পরিবার নিরাপত্তা হীনতায় ভূগছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

গাবতলী ইউএনও মোঃ মনিরুজ্জামান জানান, এবিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

দক্ষিনপাড়া ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম সাইফুল জানান, পাড়াবাইশাগ্রামের কৃষক খলিলুর ও এনামুলের জমিজমা নিয়ে দীর্ঘদিন যাবত বিরোধ চলে আসছে। বিষয়টি বহু বার সমাধানের চেষ্টা করে ব্যর্থ হয়েছি।

কৃষক খলিলুর রহমান জানান, আদালত আমার পক্ষে রায় প্রদান করলেও প্রতিপক্ষরা প্রভাবশালী হওয়ায় আদালতের আদেশ অমান্য করে আমার জমিজমা জোরপূর্বক ভোগ দখল করছে। ফলে আমি ন্যয় বিচার চেয়ে ইউএনও বরাবরে অভিযোগ দায়ের করেছি।