বিশ্বব্যাপী সিলেট উৎসব পালনের ধারাবাহিকতায় ঢাকা, কলকাতা, নিউ ইয়র্ক ও টরেন্টোর পর এবার প্যারিসে অনুষ্ঠিত হল সিলেট উৎসব

0
486

বিশ্বব্যাপী সিলেট উৎসব পালনের ধারাবাহিকতায় ঢাকা, কলকাতা, নিউ ইয়র্ক ও টরেন্টোর পর এবার প্যারিসে অনুষ্ঠিত হল সিলেট উৎসব । উৎসবে যুক্তরাজ্যের ও ইতালির থেকে যোগদেন জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দ । এছাড়াও ফ্রান্সের বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দসহ  বিপুল সংখ্যক ফ্রান্স প্রবাসীরা উপস্থিত ছিলেন এই উৎসবে। বিস্তারিত জানাচ্ছেন ‘প্রাণের টানে শিকড়ে র গানে, এসো মাতি মিলন উৎসবে’ স্লোগানে ফ্রান্সের প্রথমবারের মতো অনুষ্ঠিত হল অর্ধ দিনব্যাপী ‘সিলেট উৎসব’।

প্যারিসের পান্তা হলে জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্সের আয়োজনে এ উৎসবের উদ্বোধন করেন  তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী ও এনআরবি ব্যাংক এবং আল হারামাইন গ্রুপের চেয়ারম্যান মাহতাবুর রহমান নাসির।

এসময় আরো উপন্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের কাজী ইমতিয়াজ হোসেন, জালালাবাদ এসোসিয়েশন যুক্তরাজ্যের আহবায়ক মুহিবুর রহমান মুহিব সহ বাংলাদেশী কমিউনিটির বিশিষ্টজনেরা। এই ধরণের উৎসবের মাধ্যমে বিশ্বের নানা জায়গায় ছড়িয়ে থাকা সিলেটিদের মধ্যে সম্প্রীত ও সৌহার্দ্য বৃদ্ধি পাবে বলে মন্তব্য করেন আগত অতিথিরা সিংক রাশেদা কে চৌধুরী- তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এছাড়াও উৎসবের যোগ দেয়া এনআরবি ব্যাংকের চেয়ারম্যান জানান সিলেটের উন্নয়নের জন্য তিনি সিলেটের নার্সিং কলেজ ও মেডিকেল কলেজ স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছেন  সিংক মাহতাবুর রহমান নাসির- চেয়ারম্যান, এনআরবি ব্যাংক এবং আল হারামাইন গ্রুপ উৎসব সফল করার জন্য ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটি নেতৃবৃন্দ ও সংবাদকর্মীদসহ এসোসিয়েশনের সকলকে ধন্যবাদ জানান আয়োজকরা … সিংক হেনু মিয়া, সভাপতি- জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্স উৎসবের প্রথম পর্বে সাধারন সম্পাদক আলী হোসেনের উপস্থাপনায় মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের কোষাধ্যক্ষ আজাদ মিয়া ।

এছাড়াও প্রবাসী কল্যানে অবদানের স্বীকৃতি স্বরূপ ৯ জন কে সম্মাননা স্বারক প্রদান করা হয় ।  অনুষ্টানের ২য় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত শিলিাপ পলাশ, সুরমা সহ স্থানীয় শিল্পিরা ।