উন্নয়ন মেলায় নজর কাড়ছে আধুনিক কৃষি যন্ত্রপাতি

0
294

নাহিদ হোসেন, নাটোরঃ   নাটোরের ৩দিন ব্যাপি উন্নয়ন মেলায় আলাদাভাবে নজর কাড়ছে আধুনিক কৃষি যন্ত্রপাতি। মেলার স্টলগুলো ঘুরে দেখা যায় নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের স্টলটিতে শোভা পাচ্ছে আধুনিক সকল কৃষি যন্ত্রপাতি। সেগুলোর সাথে সনাতন কৃষি উপকরন গুলোও সাজিয়ে রাখা হয়েছে। আর এ স্টলে আধুনিক যন্ত্রপাতির সাথেই শোভা পাচ্ছে সনাতন কৃষি যন্ত্রপাতির উপকরণ গুলো।

সেখানে যুবক, যুবতী, কৃষকসহ শিশুরাও ভিড় করছে আধুনিক ও সনাতন কৃষি উপকরণ সম্পর্কে জানতে ভিড় করছেন । অদম্য কৌতুহল নিয়ে দর্শনার্থীরা এ স্টলে দায়ীত্বরত কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনিরুজ্জামান এ সকল যন্ত্রপাতি সম্পর্কে জানতে বিভিন্ন প্রশ্ন ছুড়ছেন। আর তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে প্রদর্শিতযন্ত্রপাতি দেখিয়ে সেগুলোর ব্যবহার সম্পর্কে ধারণা দিচ্ছেন এ স্টলে দায়িত্বরত কর্মকর্তারা। এ স্টলে আধুনিক যন্ত্রপাতির মধ্যে দেখা যায় বেড প্লান্টার, কম্বাইন হারভেস্ট, রিপার, রাইস ট্রান্সপ্লান্টার প্রমুখ।

বেড প্লান্টার ব্যবহার করে একসঙ্গে জমি চাষ, বেড তৈরি ও ফসল বোনার কাজ করা হয়। আগের মতো লাঙ্গল বা কোদালের চেয়ে সুন্দরও নিখুত ভাবে বেড বানানো যায়। এতে শ্রমিকও কম লাগে। কম্বাইন হারবেস্ট শুকনো ও কর্দমাক্ত উভয় জমিতে ব্যবহার করা যায়। শুধুমাত্র ধানগাছের শীষের অংশে মাড়াই কাজ করে বলে এটি হেড/ হাফ ফিড কম্বাইন বলা হয়।

খড় অক্ষত অবস্থায় সারিবদ্ধ জমিতে নির্গত হয়। ধান মাড়াই-ঝাড়াই হয়ে বাজার জাত করা হয়। রিপার মেশিন দিয়ে হেলে পড়া ধান ও গম কাটা হয়। কর্তনকৃত ফসল ডান পার্শ্বে সারিবদ্ধ জমিতে পড়ে থাকে।রাইস ট্রান্সপার বীজতলা তৈরিতে ব্যবহার করা হয়। আধুনিক পদ্ধতিতে অল্প সময়ে ও অল্প খরচের মধ্যে এ মেশিনের সাহায্যে বীজতলা তৈরি করা হয়।

নাটোর সদর কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, এখনো অনেক কৃষক আধুনিক পদ্ধতিতেফসল উৎপাদন করার কৌসল ও উপকরণ গুলো সম্বন্ধে জানেন না। এ মেলার মাধ্যমে আমরা কৃষক সহ সকল দর্শনার্থীদের আধুনিক কৃষি প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণা দিচ্ছি। আশা করি সবাই আধুনিক কৃষি উপকরণ ব্যবহার করে আগামি দিনে উপকৃত হতে পারবেন।