ধামরাই সরকারি কলেজে নবীনবরণ অনুষ্ঠিত

0
746

হাবিবুল্লাহ হাবিব, সিনিয়র স্টাফ রিপোর্টারঃ

নানা আয়োজনের মধ্যদিয়ে ঢাকার ধামরাই সরকারি কলেজে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে কলেজ ভবনের বিভিন্ন কক্ষে আলাদাভাবে ৯ টি বিভাগের নবাগত শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়।

অনার্স ভবনের ১০০২ নং কক্ষে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তিকৃত শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিভাগীয় প্রধান নাফিসা আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কলেজের অধ্যক্ষ অধ্যাপক এ এস এম সিরাজুল হক অনুপস্থিত থাকায় তাঁর পরিবর্তে বক্তব্য রাখেন উপধ্যক্ষ অধ্যাপক শংকর চন্দ্র শাহা।

বক্তব্যে তিনি বলেন, ‘ইসলামের ইতিহাস সাবজেক্ট পেয়েছো বলে মনঃক্ষুণ্ণ হওয়ার কারণ নেই, কারণ এটা অনেক ভাল একটা সাবজেক্ট। এ সাবজেক্টে পড়ে বিসিএসে উত্তীর্ণ হওয়ার সম্ভাবনা বেশী। তোমরা যখন বিসিএস পরীক্ষা উত্তীর্ণ হবে তখন কোন সাবজেক্ট অনার্স করেছো সেটা সার্টিফিকেটে লেখা থাকবে না।’

নবাগত শিক্ষার্থীদের ধর্মীয় বিষয়ে দিকনির্দেশনা দিয়ে সহকারি অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ‘আল্লাহ তায়ালা পর্দা শুধু নারীদের জন্য ফরজ করেন নাই, কুরআনে পুরুষদেরকে প্রথমে দৃষ্টি হেফাজত করতে নির্দেশ দেয়া হয়েছে তারপর নারীদেরকে। মেয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, রাসূল সাঃ বলেছেন- যে নারী পাঁচ ওয়াক্ত নামাজ পড়বে, রমজান মাসের রোজা রাখবে নিজের লজ্জাস্থানের হেফাজত করবে এবং স্বীয় স্বামীর আনুগত্য করবে, সে নিজের ইচ্ছানুযায়ী জান্নাতের যে কোনো দরজা দিয়ে ভেতরে প্রবেশ করতে পারবে।’ [আহমাদ-১৫৭৩ ]

সহকারি অধ্যাপক রফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহযোগী অধ্যাপক সামছুন্নাহার বেগম, সহকারি অধ্যাপক শারমিন আক্তার, সহকারি অধ্যাপক কবি ও সাহিত্যিক শহীদুল্লাহ নজীর মাসুদ।

এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয় রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।