স্থানীয় দখল কারীদের বাধা উপেক্ষা করে নবাবগঞ্জে অবৈধ স্থাপনা

0
236

এম এ সাজেদুল ইসলাম (সাগর), নবাবগঞ্জঃ    দিনাজপুরের নবাবগঞ্জ আশুরার বিলে স্থানীয় দখলকারীদের বাধা উপেক্ষা করে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিট্রেট মোঃ মশিউর রহমান ভ্র্যাম্যমান আদালত পরিচালনা করে দিনাজপুরের একমাত্র দেশী প্রজাতীর মাছ উৎপাদনের উর্বর বিল আশুরা ।

দীর্ঘদিন ধরে স্থানীয় একটি মহল বিলের বিভিন্ন স্থানে প্রবাহমান পানিরগতি বাধা সৃস্টি করে অবৈধভাবে দেশী প্রজাতির মাছ আহরণকরত। বিল ও শালবন কে ঘিরে ২০১০ সালে ড. মিহির কান্তি রায় এরস্বাক্ষরিত গেজেটে জাতীয় উদ্যান ঘোষনা করা হয়। সম্প্রতি ওইবিলের প্রাকৃতি সুন্দর্য্য ফিরে আনতে বিভিন্ন পদক্ষেপগ্রহন করেণ উপজেলা নির্বাহী অফিসার । কয়েকবার বিশেষঅভিযান পরিচালনা করে বিলের অবৈধ খুটি দিয়ে দখল করে থাকাস্থাপনা উচ্ছেদ করেন।

এ খবরটি স্থানীয় জাতীয় ও প্রিন্টইলেকট্রিক মিডিয়ায় ঘটা করে সংবাদ প্রচার হয় । এর পরবিভাগীয় বন কর্মকর্তা মোঃ আব্দুর রহমান জাতীয় উদ্যান সহআশুরার বিলের নান্দনিক ও পিকনিক স্পট তৈরী করতে প্রায় ১০কোটি টাকার বাজেট চেয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট বরাদ্দেরচাহিদা পত্র প্রেরনের জন্য সরজমিন পরিদর্শন করেছেন। হঠাৎ করেই শনিবার বিলের বিভিন্ন স্থানে সরকারি ও বিলের অভয়আশ্রমের আইন কে বৃদ্ধাঙ্গুুলী দেখিয়ে স্থানীয়রা পুনরায় বিলেবাশের খুটি ও কচুরী পানা আইল দিয়ে বিলটি দখল করতে থাকেএমন অভিযোগের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার উচ্ছেদঅভিযান পরিচালনা করতে গেলে ওই এলাকার ৩ শতাধিক অবৈধ দখলকারীরা লাঠি সোঠা হাতে নিয়ে বিলে নেমে অবৈধ স্থাপনাউচ্ছেদ পরিচালনার কাজে বাধার সৃষ্টি করে।

পরিস্থিতির সামলদিতে থানা থেকে অতিরিক্ত পুলিশ ফোর্স সহ অবৈধদখলকারীদের বিরুদ্ধে স্থানীয় বিভিন্ন পেশাজীবী ,৩নং গোলাপগঞ্জ ইউপি চেয়ারম্যান মোঃ রাশেদুল কবির ও ইউপি সদস্যসলিমুল্লাহ ,নির্বাহী অফিসারের উচ্ছেদ অভিযানের পক্ষেসহায়তা করেন । অবস্থা বেগতিক দেখে দখলকারীরা পালিয়ে যেতেসক্ষম হয়। পরে বিলের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বিলটি মুক্ত করাহয়।

এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলার মৎস্য কর্মকর্তা মোঃ শামীমজানান বিলের অবৈধ দখলকারীদের বিরুদ্ধে সরকারি কাজে বাধা প্রদান ও আশুরার বিল অবৈধ দখলের বিরুদ্ধে ৩নং গোলাপগঞ্জ ইউনিয়ন লিফ মোঃ আবুল কালাম আজাদ বাদী হয়ে থানায় অভিযোগ দাখিলের নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার ।