বর্তমান স্বৈরাচারী সরকারকে হটিয়ে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে হবে-নজরুল ইসলাম

0
158

ঢাকা প্রতিনিধিঃ   সোমবার সন্ধ্যা পৌনে ৭ টার দিকে শুরু হয়ে শেষ হয় ৭.৪৫টায়। রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আগামী দিনের কর্মপন্থা তৈরিতে ২০ দলীয় জোটের নেতাদের সঙ্গে বৈঠকে বসে বিএনপি।

বৈঠকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অসুস্থতা, সরকারবিরোধী বৃহত্তর জোট ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ ও চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করে আগামী দিনের কর্মপন্থা তৈরি হবে বলে বিএনপি সুত্রে জানা যায়।

নজরুল ইসলাম খান বলেন, আজকে ২০ দলীয় জোটের সব শীর্ষ নেতা উপস্থিত আছেন এখানে। আজকের সভায় গত ১৩ তারিখে যে ঐক্য ফ্রন্ট গঠিত হয়েছে, তাদের দাবি ও লক্ষ্য সমূহ নিয়ে পর্যালোচনা করেছি এবং ২০ দলীয় জোট একমত হয়েছি যে, এটি বর্তমান স্বৈরাচারী সরকারকে হটিয়ে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার ক্ষেত্রে অগ্রগতি। সে জন্য এই জোটকে আমরা ২০ দল থেকে স্বাগত জানাচ্ছি। আশা করছি, এ জোট দিয়ে আগামী দিনে আন্দোলন জোরদার হবে এবং সে আন্দোলনে সরকার জনগণের দাবী মেনে একটি সুষ্ঠু নির্বাচনে ব্যাপারে দায়িত্ব পালন করতে বাধ্য হবে।

তিনি বলেন, যেসব দাবিতে আমরা দীর্ঘদিন আন্দোলন করছি যেমন- নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, ইভিএম বাতিল, সেনাবাহিনী মোতায়েন, নির্বাচন কমিশন পুনর্গঠন এসব দাবির সঙ্গে এই জোট বেগম খালেদা জিয়ার মুক্তিও দাবি করেছে৷ যে কারণে আমরা এই জোটকে স্বাগত জানিয়েছি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত আছেন ২০ দলীয় জোটের সমন্বয়কারী নজরুল ইসলাম খান, জোটের শরিক দল জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মাওলানা আব্দুল হালিম, বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহম্মদ ইবরাহিম, জাতীয় পার্টির (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মহাসচিব ড. রেদোয়ান আহমেদ, সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, ন্যাশনার ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান অ্যাডভোকেট মাওলানা আব্দুর রকিব, বাংলাদেশ মুসলীম লীগের চেয়ারম্যান এ এইচ এম কামরুজ্জামান খান, মহাসচিব শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আব্দুল কাদের, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, বাংলদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া, ডেমোক্রেটিক লীগের (ডিএল) সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মণি, পিপলস লীগের (পিএল) সাধারণ সম্পাক সৈয়দ মাহবুব হোসেন প্রমুখ।

২০ দলীয় জোটের শরিক নেতারা এর আগে গেল ২৭ সেপ্টেম্বর একই স্থানে বৈঠক করেছিলেন।