অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করেনি-প্রধানমন্ত্রী

0
179

আন্তর্জাতিক ডেস্কঃ   বৃহস্পতিবার দুপুরে জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে প্রবাসীদের উদ্দেশ্যে বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনে প্রবাসীদের সহযোগিতা চাইলেন।

তিনি বলেন, পঁচাত্তরের পর বাংলাদেশের অগ্রযাত্রা থেমে যায়। অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশের মানুষের ভাগ্যোন্নয়নে কোনো কাজ করেনি।

বিদেশে চাকরি প্রার্থীদের জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, এটি খুবই দুর্ভাগ্যজনক যে, যারা চাকরি নিয়ে বিদেশে যেতে চান, তাদের প্রশিক্ষণ নেয়ার আগ্রহ কম। অল্প কিছু টাকা খরচ করে সার্টিফিকেট নিয়ে বিদেশ যাওয়ার পর তারা বিপদে পড়েন।

প্রধানমন্ত্রী বিদেশে চাকরি প্রার্থীদের প্রশিক্ষণের পরামর্শ দিয়ে বলেন, যারা চাকরি নিয়ে বিদেশে যেতে ইচ্ছুক সরকার তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করছে। এই প্রশিক্ষণ তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেক মানুষ যথাযথ প্রশিক্ষণ না থাকায় বিপদের শিকার হন। এটা খুবই দুঃখজনক এবং যাতে কেউ এ কাজ না করে সে ব্যাপারে মনোযোগ দেয়া দরকার।

তিনি বলেন, বিদেশে চাকরি প্রার্থী অনেক লোক দালালের খপ্পরে পড়ে জায়গা-জমি বিক্রি করে বিপদে পড়ে। ভুল সিদ্ধান্তের জন্য তাদেরকে দিনের পর দিন জেলে কাটাতে হয়। এদের তথ্য প্রদানের মাধ্যমে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

এ সময় প্রধানমন্ত্রী সৌদি প্রবাসী বাঙালিদের সমস্যা সমাধানে দ্রুত উদ্যোগ নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন।