তুলুজে স্থায়ী কনস্যুলেট সার্ভিসের দাবীতে বাংলাদেশী কমিউনিটি ফ্রান্সে নিযুক্ত রাষ্ট্রদূতের সাথে সৌজন্য সাক্ষাৎ

0
1606

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেনের সাথে  বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন ফ্রান্স-তুলুজ এর একটি প্রতিনিধি দল পূর্ব নির্ধারিত সময় অনুসারে এক মত বিনিময় সভায় অংশ গ্রহণ করেন ।

প্যারিসের পর তুলুজকে বাঙালীদের জনবহুল শহর বলে আক্ষাহিত করা হয় । তুলুজে বসবাসরত বাংলাদেশীরা নানা কর্ম-ব্যস্ততার মাঝে পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন বিষয়ে প্যারিসে আসা যাওয়া ক্ষেত্রে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় ।

আর এই সকল সমস্যার সমাধানের লক্ষে দীর্ঘ দিন ধরে বাংলাদেশী  কমিউনিটি এসোসিয়েশন তুলুজ-ফ্রান্স সকল ধরনের প্রচেস্থা চালিয়ে যাচ্ছে ।

২০১৫ সালে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ-ফ্রান্স এর আয়োজনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তৎকালীন ফ্রান্সে নিযুক্ত মাননীয় রাষ্ট্রদূত সহিদুল ইসলাম , তুলুজ প্রবাসী বাংলাদেশীদের জন্য পাসপোর্ট সংক্রান্ত এম আর পি মোবাইল সার্ভিসের আশ্বাস দিয়েছিলেন ।

আর সেই ধারাবাহিকতায় বর্তমানে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেনে এর বরাবর তুলুজ প্রবাসীদের পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন জটিলতা নিরসন এবং তুলুজে স্থায়ী কনস্যুলেট সার্ভিসের দাবী সম্বলিত একটি স্মারক লিপিও মাননীয় রাষ্ট্রদূতের বরাবর পেশ করা হয় ।

মাননীয় রাষ্ট্রদূত তুলুজ প্রবাসী বাংলাদেশীদের দূতাবাসের সাথে সম্পৃক্ত সকল সমস্যার যথাসম্ভব সহজ ভাবে সমাধানের আশ্বাস দেন ।আপাতত এম আর পি মোবাইল সার্ভিস এবং সময় সাপেক্ষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগের মাধ্যমে তুলুজে স্থায়ী কনস্যুলেট সেবার ব্যবস্থারও আশ্বাস দেন ।

সংগঠনের সভাপতি ফখরুল আকম সেলিমের নেতৃত্বে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, তুলুজ বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, প্রধান উপদেষ্টা ফারুক হোসেন, জোসেফ ডি কস্তা, তাজিম উদ্দিন খোকন, ফিরোজ আলম মামুন, সাকের চৌধুরী সহ অন্যান্যরা।

এর আগে প্যারিসে অবস্থিত আয়েবা সদর দপ্তরে আয়েবা মহাসচিব এর সাথে এই প্রতিনিধি দলের আরেকটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে তুলুজে  বাংলাদেশী কমিউনিটির উন্নয়ন সংশ্লিষ্ট বিষয় ও বাংলা সংস্কৃতির বিকাশ সহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করা হয়।