চাঁপাইনবাবগঞ্জে বিনা-১৭ ধানের বাম্পার ফলন

0
826

এস এম সাখাওয়াত জামিল দোলন, চাঁপাইনবাবগঞ্জঃ    চাঁপাইনবাবগঞ্জে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল আগাম রোপা আমন বিনা ধান-১৭এর সম্প্রসারণের লক্ষে মাঠ দিবস-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। পরিবর্তীত আবহাওয়া এর অর্থায়নে নাচোল উপজেলার বটতলার পুকুরিয়াপাড়া বরেন্দ্রা জমিউদ্দিন হাফিজিয়া ও নূরানী মাদ্রাসা মাঠে রোববার দুপুর ৩টায় এইকর্মসূচীর আয়োজন করে বাংলাদেশ পরমাণূ কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা)বিনা উপকেন্দ্র চাাঁপাইনবাবগঞ্জ।

নাচোল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরেরসহযোগীতায় বিনা উপকেন্দ্র চাঁপাইনবাবগঞ্জের বৈজ্ঞানিক ও ভারপ্রাপ্ত কর্মকর্তাএ.বি.এম শফিউল আলমের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,বিনা ময়মনসিংহের মহা পরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী এবং বিশেষ অতিথিহিসেবে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক কৃষিবিদ মো. মঞ্জুরুল হুদা এবং হর্টিকালচার সেন্টার চাঁপাইনবাবগঞ্জের জার্মপ্লাজম অফিসার কৃষিবিদ মো. জহুরুল ইসলাম।

মাঠ দিবসে বক্তারা জানান, বরেন্দ্র অঞ্চলে এক বিঘা জমিতে যেখানে অন্য ধান রোপনে বছরে ১৫ থেকে১৬ মণ ধান পাওয়া যায় সেখানে বিনা-১৭ ধান চাষ করলে পাওয়া যায় ২২ থেকে ২৩ মণধান। তাছাড়া অন্য ধান চাষে পানি সেচের প্রয়োজন হয় ৪ বার কিন্তু বিনা-১৭ ধানচাষে পানির প্রয়োজন হলেও তা অতি সামান্য।

আর এতে কৃষক আগাম জাতের ধানহিসেবে বিভিন্ন দিক থেকে লাভবান হন। আর তাই মাঠ দিবসে কৃষকদের বিনা-১৭ধান চাষে উদ্বুদ্ধ করেন অতিথিরা।

অনুষ্ঠানে এ সময় অন্যান্যের মধ্যে বিনা চাঁপাইনবাবগঞ্জের বৈজ্ঞানিক কর্মকর্তাখান জাহান আলী, কৃষিবীদ কল্লোল কিশোর সরকার, কৃষিবীদ সালেহ আকরামসহপ্রায় দেড়শো কৃষক উপস্থিত ছিলেন।