আনুষ্ঠানিকভাবে আর কোনো দলের সঙ্গে সংলাপ হবে না-ওবায়দুল কাদের

0
103

স্টাফ রিপোর্টারঃ   বুধবার রাতে গণভবনে ২৪টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শেষে ব্রিফিংয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আনুষ্ঠানিকভাবে আর কোনো দলের সঙ্গে সংলাপ হবে না।

সংলাপের শুরুতে সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগামীতে যে দলই ক্ষমতায় আসুক উন্নয়নের ধারাবাহিকতা যেন অব্যাহত থাকে। বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। এই অর্জন আমাদের ধরে রাখতে হবে। সরকারের ধারাবাহিকতা আছে বলেই এই উন্নয়ন সম্ভব হয়েছে।

ওবায়দুল কাদের আরও বলেন, পরিবেশ অশান্ত করার চেষ্টা করলে রাজনৈতিকভাবে মোকাবিলা করা হবে।

তিনি বলেন, ‘যে সহিংসতা, নাশকতা, অস্থিরতা, অশান্তির বিষয় সেখানে কিন্তু আমরা জনগণকে সঙ্গে নিয়ে মোকাবেলা এবং প্রতিরোধ করব।’

তিনি আরও বলেন, ‘সংলাপ আর হবে না। সংলাপের এখানেই শেষ। আলোচনার যদি প্রয়োজন হয়, এখন কামাল হোসেন যদি নেতৃত্বের সঙ্গে দেখা করে কিছু বলতে চান তাহলে সেটা ব্যতিক্রম। অনুষ্ঠানিক আর কোন সংলাপ হবে না।’

বুধবার সংলাপে অংশ নেওয়া দলগুলো হচ্ছে- জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ), বাংলাদেশ জাতীয় জোট-বিএনএ, বাংলাদেশ সমাজ উন্নয়ন পার্টি (বিএসডিপি), বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্যফ্রন্ট, ন্যাপ ভাসানী, ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি), বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ), যুক্তফ্রন্ট, গণফ্রন্ট ও প্রগতিশীল জোট, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলন (বিজিএমএ), জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ), বাংলাদেশ সত্যব্রত আন্দোলন, ঐক্য ন্যাপ।

এছাড়াও রয়েছে, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, গণতান্ত্রিক বাম ঐক্য, বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি (কেএসপি), প্রগতিশীল জাতীয়তাবাদী দল (পিএনপি) এবং প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি), বাংলাদেশ মুক্তিযোদ্ধা ঐক্য জোট, বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্য জোট, তৃণমূল বাংলাদেশ, জাতীয় স্বাধীনতা পার্টি (জেএসপি), বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট।