ভারতীয় পতাকা নিয়ে মক্কা শরীফে ছবি । অতঃপর জেল-হাজতে পিতা ও পুত্র

0
115

কাবা চত্তরে  যে কোনও দেশের জাতীয় পতাকা দেখানো নিষিদ্ধ l

জেদ্দায় ভারতীয় দূতাবাসের তত্পরতায় জেলে যাওয়া থেকে রক্ষা পেলেন গুজরাটের দুই বাসিন্দা। শুক্রবার এদের দুজনেকে আটক করে সৌদি পুলিশ। তাদের নিয়ে যাওয়া হয় হারম শরিফ(কাবা) থানায়। সঙ্গে সঙ্গে তত্পর হয়ে ওঠে ভারত।

কী হয়েছিল আসলে? সংবাদমাধ্যম সূত্রে খবর, গুজরাটের ভদোদরার সরফরাজ পার্ক এলাকার বাসিন্দা ইমতিয়াজ আলি সৈয়দ তাঁর দুই ছেলে ও স্ত্রীকে নিয়ে মক্কায় গিয়েছিলেম ওমরাহ হজ করতে। শুক্রবার সন্ধ্যেয় কাবা চত্বরে ইমতিয়াজ তাঁর ছেলে উজিরের সঙ্গে পতাকা নিয়ে ছবি তোলেন। তার পরেই তাদের আটক করে সৌদি পুলিশ।

ওই ঘটনার পর আতঙ্কিত হয়ে পড়েন ইমতিয়াজের স্ত্রী ও সন্তান। তাঁরা যোগাযোগ করেন সৌদিতে থাকা এক আস্মীয়ের সঙ্গে। খবর দেওয়া হয় জেদ্দায় ভারতীয় দূতাবাসে। সঙ্গে সঙ্গে এনিয়ে তত্পরতা দেখান দূতাবাস আধিকারিকরা। শনিবার তাদের মুক্তি দেওয়া হয়।

ইমতিয়াজের ভাই ফাইয়াজ আলি সৌয়দ সংবাদমাধ্যমে জানিয়েছেন, তেরঙ্গা নিয়ে ছবি তোলার জন্য ইমতিয়াজ ও তার ছেলেকে গ্রেফতার করা হয়। সৌদি আরবে কারও জাতীয় পতাকা নিয়ে যাওয়া নিষিদ্ধ নয়। তবে ছবি তোলার ব্যাপারে কিছু বিধিনিষেধ রয়েছে।

ভারতীয় দূতাবাসের তরফে এক টুইটে জানানো হয়েছে, কাবা চত্তরে কোনও দেশের জাতীয় পতাকা দেখানো নিষিদ্ধ। দূতাবাসের আধিকারিকরা ইতিমধ্যেই ইমতিয়াজ ও তার ছেলে উজিরের সঙ্গে কথা বলেছে। এরপরেই তাদের ছেড়ে দেওয়া হয়।