আসন সমাঝোতা না হলে নৌকা প্রতীকে নির্বাচন করবে না ইসলামী ঐক্যজোট

0
432

স্টাফ রিপোর্টারঃ আসন সমঝোতা না হলেও শেষ পর্যন্ত আওয়ামী লীগের সঙ্গে থাকতে চায় সদ্য ২০দলীয় জোট ছেড়ে আসা ইসলামী ঐক্যজোট। দলটির নেতারা বলছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারা ক্ষমতাসীন দল আওয়ামী লীগ তথা মহাজোটের কাছে পাঁচটি আসন চেয়েছে।

এখন পর্যন্ত মাত্র একটি আসনে আওয়ামী লীগ তাদের ছাড় দিলেও সেখানেই বর্তমান জাপার এমপিকেই মনোনয়ন দেয়া হয়েছে বিরোধী দলের পক্ষ থেকে। এই প্রেক্ষাপটে মনোনয়ন দাখিলের শেষদিন নয় ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করবে ইসলামী ঐক্যজোট। এই সময় পর্যন্ত আওয়ামী লীগের ছেড়ে দেয়া আসনে তাদের অবস্থান যদি একক না হয় তাহলে দলীয় প্রতীক ‘মিনার’ নিয়েই তারা মনোনয়ন দাখিল করা পাঁচ আসনেই নির্বাচন করবে।

দলটির মহাসচিব মুফতি ফয়জুল্লাহ জানান, ২০দলীয় জোট ছেড়ে এসে আমরা এখন আওয়ামী লীগের সঙ্গেই থাকতে চাই। তিনি বলেন, আমরা আওয়ামী লীগের কাছে পাঁচ আসন চেয়েছি। সবকটিতেই আমাদের যোগ্য প্রার্থী আছে। তারা সবাই মনোনয়ন পেলে বিজয়ী হবে। আওয়ামী লীগ ব্রাক্ষণবাড়িয়া-৩ আসনটি ফজলুল হক আমিনীর ছেলে হাসনাম আমিনীর জন্য ছেড়েছে। কিন্তু সেখানে বর্তমান জাতীয় পার্টির এমপিকে বিরোধী দলের পক্ষ থেকে ফের মনোনয়ন দেয়া হয়েছে।

এতে আমরা শেষ পর্যন্ত আসনটি পাচ্ছি কিনা তা অনিশ্চিত। তিনি বলেন, মহাজোটের সমঝোতার জন্য আমরা শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে রাজী। সমাধান না হলে নিজ প্রতীক নিয়ে নির্বাচন করব।

তিনি জানান, এ বিষয়ে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সঙ্গেও কথা বলেছেন তারা। আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে মনোনয়ন দাখিলের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে। যদি বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে না আসে তাহলে ইসলামী ঐক্যজোটকে দাবি অনুযায়ি পাঁচটি আসনই দেয়া হবে। তাছাড়া ছেড়ে দেয়া একটি আসনে জাপার সঙ্গে আওয়ামী লীগের সমঝোতা হলে সেখানে ইসলামী ঐক্যজোটের প্রার্থীই থাকবে।
ফয়জুল্লাহ জানান, আমরা কোন আসন যদি না পাই তাহলে নিজ দলের প্রতীক নিয়ে নির্বাচন করব। দাবি অনুযায়ি আসন পেলে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার কথা জানিয়ে তিনি বলেন, আমরা পৃথক নির্বাচন করলেও আওয়ামী লীগের সঙ্গেই থাকব।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের সঙ্গে যুক্ত হয়েছে জাতীয় পার্টি। এই বাস্তবতায় আবারো মহাজোটে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তাদের সঙ্গে আরো নতুন করে যুক্ত হচ্ছে, বিএনপির জোট থেকে ছেড়ে আসা ইসলামী ঐক্যজোট, যুক্তফ্রন্ট, ইসলামিক ডেমোক্রেটিক এ্যালায়েন্স ও নাজমূল হুদার জোট। তাদের মধ্যে জাতীয় পার্টি ছাড়া অন্য দল ও জোট নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার কথা রয়েছে।