সুইডেনের হ্যামস্টেড বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক দিবস পালিত

0
202

 

সুইডেন প্রতিনিধিঃ নানা উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সুইডেন এর খ্যাতনামা হ্যামস্টেড বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক দিবস ২০১৮ সম্পন্ন হয়েছে।

আজ বেলা ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত এ অনুষ্ঠানে বিশ্বের ৫৬ টি দেশের শিক্ষার্থীদের সাথে  অধ্যায়নরত বাংলাদেশী শিক্ষার্থীরাও অশগ্রহন করেন।

ছবিঃ প্রভাতের ডাক

এ অনুষ্ঠানে শিক্ষার্থীরা বাংলাদেশের শিক্ষা, সংস্কৃতি , ঐতিহ্য , ইতিহাস এবং সম্ভাবনা বিদেশিদের কাছে বর্ণনা করেন। একই সাথে পর্যটকদের জন্য বাংলাদেশের বিভিন্ন আকর্ষণীয় স্থানগুলোর চিত্র প্রদর্শনের মাধ্যমে সবুজ বাংলার নৈসর্গিক সৌন্দর্য তুলে ধরেন। এছাড়াও বিদেশীদেরকে বাংলাদেশ ভ্রমণের জন্য অনুরোধ করেন শিক্ষার্থীরা।

এ সময় প্রদর্শিত ডকুমেন্টরিতে বাংলাদেশের গার্মেন্টস ,ওষুধ, মাছ ও চামড়া শিল্পের উন্নয়ন ও বিশ্বব্যাপী এর চাহিদার কথা তুলে ধরেন। এছাড়াও এ অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধুসহ বাংলাদেশের সকলগুণীজনের পরিচিতির ব্যাপ্তি আরো প্রসারিত করেন। অনুষ্ঠানে বাংলাদেশী শিল্পী আফরোজা ইসলাম প্রিয়ার পরিবেশিত বাংলা গানে মুগ্ধ হয়েছেন আগত বিদেশীরা। এসময় অনুষ্ঠানে শিক্ষার্থীরা ছাড়াও স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা অংশ গ্রহণ করেন।