এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশন (আই) এটি একটি সামাজিক স্বেচ্ছাসেবা মূলক অরাজনৈতিক সংগঠন।

0
174

এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশন (আই) এটি একটি সামাজিক স্বেচ্ছাসেবা মূলক অরাজনৈতিক সংগঠন। “এসো প্রাণের টানে, মানবতার উন্নয়নে” এই স্লোগানে রাজশাহীর ঐতিহ্য ও সংস্কৃতি ধ্বংসের হাত থেকে রক্ষা, সংস্কার ও সংরক্ষণের দাবীতে আন্দোলনের মাধ্যমে এই সংগঠনের যাত্রা শুরু হয় ১২ ডিসেম্বর ২০১২ ইং তারিখে।

দেখতে দেখতে ৬টি বছর পূর্ণ করে ৭ম বর্ষে পদার্পন করলাম। এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশন (আই) এর বর্ষপূর্তিতে সকল সদস্য বৃন্দ, উপদেষ্টামন্ডলী, গণমাধ্যমকর্মী ও শুভাকাঙ্ক্ষীদের জানাই অসংখ্য শুভকামনা ও শুভেচ্ছা….

অনেক বাধাবিপত্তি অতিক্রম করে আজ আমরা ছয় বছর অতিক্রম করলাম আপনাদের সকলের সহযোগিতা ছাড়া কোনদিন সম্ভব হত না। যখনই ভাল কোন কাজ শুরু হয় তখনই বাধা দানের সম্মুখিন হতে হয় আমাদের প্রানের সংগঠনেও সেটা হয়েছে তা সম্পর্কে আপনারাও অবগত রয়েছেন, আমাদের বিরুদ্ধে ১১/৫/১৭ একদল কুচক্রী লোভী এই সামাজিক অরাজনৈতিক সংগঠনকে নষ্ট করার লক্ষে এহেন কোন কাজ বাদ রাখেনি যেন আমাদের এই যুব সংগঠনটি বন্ধ হয়ে যায়।

কিন্তু আমাদের ভাল কাজের প্রতি ভালবাসা আর মনোবলের দরুন তারা সফল হতে পারেনি বরঞ্চ এই বাধা আমাদের সংগঠনকে আরও শক্তিশালী করেছে।
আমাদের সংগঠনের শুরুর কিছু কথা না বললেই নই…
আমাদের একদল তরুণের সামাজিক কাজের প্রত্যয় থেকেই একটি সংগঠন তৈরীর পরিকল্পনা করা হয়। শিক্ষা, চিকিৎসা এবং কর্ম সংস্থানের দিক থেকে অন্যান্য বিভাগীয় শহরের তুলনায় রাজশাহীর পিছিয়ে থাকা, নাগরিক সুবিধা কম থাকা সহ সমাজের বিভিন্ন অসংগতি সরকার ও জনসাধারণের কাছে তুলে ধরা, ছিন্নমূল ও বিপদগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানো এবং সহযোগিতা করা প্রভৃতি সকল সামাজিক কর্মকান্ডে নিজেদের সম্পৃক্ত রাখার জন্যই সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়।

আমাদের মূল উদ্দেশ্য সংগঠিত থেকে সমাজের জন্য কাজ করা। আমরা সবাই বিবেকবান মানুষ, তাই মনুষ্যত্বের তাড়নায় আমাদের অনেক কিছুই করতে ইচ্ছে করে। বেশিরভাগ সময়-ই আমরা প্রকৃতি, সমাজ ও একটি গোষ্ঠীর কাছে নিজেদের খুব অসহায় মনে করি এবং সামাজিক দায়িত্ব থেকে সরে যাই। সকলের-ই এই ক্ষুদ্র ক্ষুদ্র ব্যার্থতা আমাদের সমাজ ও জাতিকে অবক্ষয়, বঞ্চনা, মাদক ও সন্ত্রাসের দিকে ঠেলে দিচ্ছে।

আমরা মনে করি রাজশাহীতে যুবকদের সঠিক পথে চলার থেকে বিপদথগামি হওয়ার রাস্তাটা অনেক সহজ। তাই আমরা রাজশাহীতে এই বিষয় বিবেচনায় এনে আমরা আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র সামর্থ্য একত্রিত করে সামজিক ব্যবস্থাকে উন্নত করা এবং জীবনযাত্রার মান উন্নয়নের চেষ্টায় একসাথে কাজ করছি। সামাজিক মূল্যবোধ থেকে প্রত্যেকটি বিবেকবান মানুষের-ই তার অবস্থানে থেকে সামাজিক কাজে অংশগ্রহন করা উচিৎ।

মনে রাখতে হবে, “দশের লাঠি, একের বোঝা”।
আমাদের দশ জনের দায়িত্বজ্ঞান হীনতা, একজন অসহায় মানুষের বিপদের কারণ হতে পারে।
এ যাবত পর্যন্ত আমরা অসহায় মানুষ ও সমাজের জন্য যা করেছি, শহরে প্রাচীনতম নিদর্শন কালের সাক্ষী ঐতিহ্যবাহী মহারানী হেমন্ত কুমারীর নিদর্শন ঢোপ কল সংরক্ষণের দাবীতে আন্দোলন ও রাজশাহী সিটি কর্পোরেশন এর সাথে যৌথভাবে কিছু ঢোপ কল সংস্কার ও আর্কাইভ ভবনের সামনে, ফায়ার সার্ভিস মোর, সি এন্ড বি মোর, বাংলাদেশ ব্যাংক এর সামনে ও ডি.আই.জি ভবনের সামনে সংরক্ষন এর কাজ সম্পন্ন করা হয়।

যুব সমাজকে মাদকের হাত থেকে রক্ষায় সচেতনতার লক্ষ্যে মানববন্ধন পথসভা ও স্মারকলিপি প্রদান এবং সোশ্যাল মিডিয়াতে মাদক বিরোধী প্রচারণা করা হয়। প্রতিবছর অসহায় শীতার্ত মানুষদের শীতবস্ত্র বিতরণ ও অসহায় কোমলমতি শিশুদের মাঝে প্রতি বছর ঈদ বস্ত্র এবং শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। পদ্মা নদীর পাড় বেড়া দিয়ে ঘিরে টিকিটের মাধ্যমে টাকা আদায় বন্ধের দাবিতে মানববন্ধন করে বেড়া দেওয়া বন্ধ করা হয়। শহরের ভেতরে বালু উত্তোলন বন্ধ এবং শহরের ভেতর দিয়ে বালুবাহী ট্রাক অবাধে চলাচল বন্ধের দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়।

আমরাই প্রথম রাজশাহীতে আইটি সিটি করার দাবিতে এবং ইন্টারনেটের গতি বৃদ্ধি দাবিতে মানববন্ধন করি। সমাজসেবায় উদ্বুদ্ধ করার লক্ষ্যে বিশিষ্ট সমাজসেবী দের সংগঠনের পক্ষ থেকে প্রতি বছর বিশিষ্টজনদের মাঝে সংবর্ধনা প্রদান করা হয়।

এছাড়াও পরিবেশের ভারসাম্য রক্ষায় অতিথি পাখি শিকার বন্ধে সচেতনতা সৃষ্টি করা হয়। শিশু নির্যাতন, নারী নির্যাতন এবং বাল্যবিবাহ রোধে সচেতনতা সৃষ্টি করা এবং আন্দোলন গড়ে তোলা হয়।

ব্লাড ডোনেশন, ফ্রি মেডিকেল ক্যাম্প, ঈদে অসহায় মানুষদের মাঝে খাবার বিতরণ ও বন্যায় বন্যার্তদের পাশে সাহায্য সহযোগিতা প্রদান করা হয়। রাজশাহী শহরে চলাচলরত অবৈধ অটো রিক্সা ও চার্জার রিক্সা যানযট নিরসনের লক্ষ্যে, অটো রিক্সা ও চার্জার রিক্সা জরীপ কার্যক্রম রাজশাহী সিটি কর্পোরেশন, ট্রাফিক বিভাগ ও সামাজিক সংগঠন এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশন (আই) এর ত্রিপক্ষীয় কার্যক্রম চলছে।
সামনে আমাদের সংগঠন আরও অনেক সমাজসেবামূলক কাজ করে যাবে সে লক্ষ্যে আপনাদের একান্ত সহযোগিতা কাম্য।

শুভেচ্ছান্তে,
মোঃ গোলাম নবী রনি
প্রতিষ্ঠাতা
এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশন (আই)