শনিবার শুরু হতে যাচ্ছে দ্বিতীয় ইউনিটের চুল্লি স্থাপনের কাজ

0
499

ঢাকা প্রতিনিধিঃ   আগামীকাল শনিবার শুরু হতে যাচ্ছে দ্বিতীয় ইউনিটের চুল্লি বা ‘রি-অ্যাক্টর’ স্থাপনের কাজ।বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের মূল নির্মাণ কাজ শুরু হওয়ার পর নির্ধারিত সময়ের আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রকল্প এলাকায় নতুন ইউনিটের কংক্রিট ঢালাইয়ের কাজ উদ্বোধনের মাধ্যমে আরো গতি পাবে দেশের একমাত্র এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র- এমনটিই আশা সংশ্লিষ্টদের।

স্বাধীনতার ১০ বছর আগে পাবনা জেলার ঈশ্বরদীর রূপপুরে গড়ে তোলার কথা ছিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্র। কিন্তু পরাধীনতা-অস্থিতিশীলতা আর রাষ্ট্রীয় দূরদর্শীতার অভাবে এতদিন না হলেও এবার পরমাণু থেকেই বিদ্যুতের আলো জ্বালাতে সরব হয়েছে রূপপুরের মাটি।

২০১৩ সালে ভিত্তিপ্রস্তর স্থাপনের পর বৈজ্ঞানিক বিভিন্ন পর্যবেক্ষণ ও সম্ভাব্যতা যাচাইয়ের মাধ্যমে গেলো নভেম্বরে প্রকল্পের প্রথম ইউনিটের নির্মাণ কাজ শুরু হয়। এরই মধ্যে দ্বিতীয় পারমাণবিক চুল্লি স্থাপনের জন্যও পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের লাইসেন্স পেয়েছে প্রকল্পটি। এর ফলে নির্ধারিত সময়ের চার মাস আগেই আগামীকাল দ্বিতীয় ইউনিটের রি-অ্যাক্টর স্থাপনের মূল নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনা অনুযায়ী, ২০২৩ সালে প্রথম এবং পরের বছর দ্বিতীয় ইউনিট চালু করা গেলে ৬ বছরের মাথায় ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে আর্থিক বিবেচনায় দেশের সবচেয়ে বড় এই প্রকল্প, এমন আশা নিয়েই এগোচ্ছে বাংলাদেশ।