‘দেশ পরিচালনায় নারীরা নিঃসন্দেহে পুরুষের চেয়ে ভাল’- ওবামা

0
24

 

বিশ্বের প্রতিটি দেশের নেতৃত্ব যদি নারীদের হাতে তুলে দেয়া হত তাহলে জীবনমানের উন্নতির সঙ্গে ইতিবাচক ফলও পাওয়া যেত বলে মনে করছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সিঙ্গাপুরে নেতৃত্ব বিষয়ক বেসরকারি এক অনুষ্ঠানে এসব কথা বলেন ওবামা। এসময় তিনি বলেন, নারীরা নিখুঁত নন, তবে তারা পুরুষের চেয়ে ‘নির্বিচারে উন্নত’।

ওবামা বলেন, বিশ্বের বেশিরভাগ সমস্যা বৃদ্ধ বয়সী ব্যক্তিদের দ্বারা তৈরি হয়। আর যাদের বেশিরভাগই পুরুষ। আর এসব মানুষ ক্ষমতা দখল করার মাধ্যমে এটা করেন।

রাজনৈতিক মেরুকরণ ও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর ভুল তথ্য ছড়ানোর বিষয় নিয়েও ওই অনুষ্ঠানে কথা বলেন তিনি।

২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত দুই মেয়াদে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশের রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করা এ নেতা বলেন, ‘আমি এ ব্যাপারে পুরোপুরি আত্মবিশ্বাসী যে, দুবছর পৃথিবীর প্রত্যেকটা দেশ যদি নারীরা শাসন করেন তাহলে প্রায় সবক্ষেত্রেই উল্লেখযোগ্য সুফল আসবে। একই সঙ্গে জীবনযাত্রার মানও উন্নয়ন হবে।’

পুনরায় রাজনীতিতে ফিরে আসা প্রসঙ্গে বারাক ওবামা জানান, তিনি বিশ্বাস করেন রাজনৈতিক নেতৃত্বের ক্ষেত্রে একটা সময় আসে যখন সেই নেতৃত্বে থেকে সরে দাঁড়াতে হয়।

ওবামা বলেন, রাজনৈতিক নেতাদের মনে রাখা উচিত তাদেরকে নির্দিষ্ট সময়ের জন্য একটা দায়িত্ব দেয়া হয়েছে সারা জীবনের জন্য নয়।

উল্লেখ্য, স্ত্রী মিশেলকে নিয়ে ওবামা ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে যোগ দিতে গত সপ্তাহে কুয়ালামপুরের যান বরাক ওবামা।