সিরাজগঞ্জে ব্রীজ দেবে যাওয়ায় ১১ জেলায় সাথে যান চলাচল ব্যহত

0
28

 

ঢাকা-রংপুর ও ঢাকা-বগুড়া মহাসড়কের সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ভূইয়াগাতী ব্রীজের পিলার দেবে যাওয়ায় এই মহাসড়ক দিয়ে ১১ জেলার সাথে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে। এতে দুর্ভোগে পড়েছে যাত্রীরা।

বুধবার সন্ধ্যায় ব্রীজের পিলার দেবে যাওয়ায় সিরাজগঞ্জ সড়ক ও জনপদ বিভাগ এই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। পরে সন্ধ্যা থেকে ওই উপজেলার পাঙ্গাসীসহ দীর্ঘপথ ঘুরে যেতে হচ্ছে যানবাহন গুলো। এই সড়ক দিয়ে যান চলাচল স্বাভাবিক রাখতে ব্রীজের পাশে মাটি দিয়ে অস্থায়ী ভিত্তিতে সড়ক নির্মণ কাজ শুরু হয়েছে।

স্থানীয়রা জানান, কয়েক সপ্তাহ ধরে ঢাকা-বগুড়া মহাসড়কের উন্নতিকল্পে ফোর লেনের কাজ শুরু করেছে সওজ বিভাগ। প্রায় ৫০ বছরের পুরাতন ওই ব্রীজের পাশ দিয়ে বাইপাস রাস্ত নির্মাণ না করে নতুন ব্রীজ নির্মাণ কাজ চলছে। এতে ওই পুরাতন ব্রীজের পাশ থেকে মাটি উত্তোলন করায় ও দীর্ঘদিন যাবত মেরামত অভাবে ব্রীজটি ভেঙে পড়ার উপক্রম দেখা দেয়। ঝুঁকিপূর্ণ ওই ব্রীজের উপর দিয়ে যানবাহন চলাচল অব্যাহত থাকায় বিকেলে ব্রীজটি প্রায় ৩ ফিট দেবে যায়। এ কারণে মহাসড়কের কয়েক কিলোমিটার জুড়ে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। পুলিশ নিয়ন্ত্রণের মাধ্যমে ওই বিকল্প পথ দিয়ে উত্তরবঙ্গ-ঢাকা দূরপাল্লার বাসসহ বিভিন্ন যানবাহন চলাচল শুরু হয়। এতে বিশেষ করে বাসযাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

এ বিষয়ে সিরাজগঞ্জ সড়ক ও জনপদ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুল প্রামানিক বলেন, পুরাতন ব্রীজটি বুধবার বিকেলে প্রায় ৩ ফিট দেবে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ব্রীজের পশ্চিমপাশ দিয়ে বিকল্প রাস্তা নির্মাণ কাজ চলছে। দ্রুত সময়ের মধ্যে এই বিকল্প রাস্তা দিয়ে যানবাহন চলবে।