‘নেপাল থেকে ৩৮ হাজার কোটি টাকার বিদ্যুৎ কিনবে সরকার’- অর্থমন্ত্রী

0
20

 

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, নেপালে নির্মাণাধীন আপার কারনালি হাইড্রো পাওয়ার প্রজেক্ট থেকে ভারতের এনভিভিএন-এর মাধ্যমে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে বাংলাদেশ সরকার। এতে আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৩৮ হাজার ১৬০ কোটি ৭৫ লাখ টাকা।

 

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান অর্থমন্ত্রী।

 

অর্থমন্ত্রী বলেন, বুধবার ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভায় চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সবগুলো প্রস্তাবই বিদ্যুৎ বিভাগের। এরমধ্যে ভারতীয় জিএমআর গ্রুপ কর্তৃক নেপালে নির্মাণাধীন আপার কারনালি হাইড্রো পাওয়ার প্রজেক্ট থেকে ভারতের এনভিভিএনের মাধ্যমে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আমদানির লক্ষ্যে একটি ক্রয় প্রস্তাব অনুমোদ দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩৮ হাজার ১৬০ কোটি ৭৫ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ দেওয়া হয়েছে ২৫ বছর। আর প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

 

প্রকল্পের প্রস্তাবনা থেকে জানা গেছে, ভারতীয় প্রতিষ্ঠান জিএসআর গ্রুপ কর্তৃক নেপালে বাস্তবায়িতব্য আপার কারনালি হাইড্রো পাওয়ার প্রজেক্ট থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন ক্যাপাসিটিতে বছরে সবোর্চ্চ ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ ভারতীয় সংস্থা এনটিপিসি বিদ্যুৎ ভাইপার নিগারন লিমিটেডের (এনভিভিএন) মাধ্যমে আমদানির লক্ষ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মধ্যে একটি এসওইউ স্বাক্ষরিত হয়। সে মোতাবেক স্পন্সর কোম্পানির সঙ্গে নেগোসিয়েশন ভিত্তিতে চূড়ান্ত করা ক্রয় মূল্য বাংলাদেশি টাকায় ছয় টাকা ৪২ পয়সা প্রতি কিলোওয়াট হিসেবে ২৫ বছর মেয়াদে কোম্পানিটিকে আনুমানিক ৩৮ হাজার ১৬০ কোটি ৭৫ লাখ টাকা পরিশোধ করতে হবে।