ঢাকার দুই সিটি ভোটের বাজেট ৪০ কোটি টাকা

0
6

 

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের জন্য ৪০ কোটি টাকা বাজেট ধার্য করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই বাজেটের মধ্যে অর্ধেক ব্যয় ধরা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য বিভিন্ন খরচে হিসেবে।

 

তবে নির্বাচনের একসপ্তাহ আগে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকের পর এ ব্যয় আরও বাড়তে পারে বলেও নির্বাচন কমিশন (ইসি) সূত্র আভাস দিয়েছে।

 

ইসি সূত্রে জানা যায়, নির্বাচনের মোট বাজেটকে প্রধানত দুইটি ভাগে ভাগ করা হয়। প্রথম ভাগে রয়েছে নির্বাচন পরিচালক ব্যয়, যার মধ্যে নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশনের বিভিন্ন খরচ অন্তর্ভুক্ত। অন্যদিকে, নির্বাচনে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর জন্য রাখা হয় খরচের দ্বিতীয় অংশ।

 

ইসির বাজেট শাখার উপসচিব মো. এনামুল হক গণমাধ্যমকে বলেন, প্রাথমিকভাবে দুই সিটির নির্বাচনি ব্যয় ধরা হয়েছে ৪০ কোটি টাকা। তবে নির্বাচনের চূড়ান্ত বাজেট কত হবে, তা আগামী ২২ জানুয়ারি কমিশনের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর বৈঠকের পর জানা যাবে।

 

এনামুল আরও বলেন, বৈঠকে বিভিন্ন বাহিনীর পক্ষ থেকে নির্বাচনি বাজেট উপস্থাপন করা হবে। তার ওপরই নির্ভর করবে, চূড়ান্ত বাজেট কত হবে। তবে ওই বৈঠকে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর বাজেট উপস্থাপন করা হলে নির্বাচনি ব্যয় আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।