বঙ্গবন্ধুর স্বপ্নকে তাঁর কন্যাকেই বাস্তবায়ন করতে হবে: আব্দুর রহমান বাচ্চু

0
118

মোঃ ইব্রাহিম হোসেন, ঢাকা প্রতিনিধিঃ ১২ সেপ্টেম্বর ২০১৮ রোজ বুধবার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ, ভি,আই,পি হল রুম, ২২/১, তোপখানা রোডে, সাংবাদিক সম্মেলনে, বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষক পরিষদের সভাপতি মো. আব্দুর রহমান বাচ্চু বলেন, ১৯৭৩ সালে একযোগে আন্দোলন-সংগ্রাম ছাড়াই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক ঐতিহাসিক ঘোষণার মাধ্যমে প্রায় ৩৭ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত ১ লক্ষ ৫৫ হাজার শিক্ষক-শিক্ষিকাদের চাকুরী জাতীয়করণ করেন।

একই ধারাবাহিকতায় ৪০ বছর পর ২০১৩ সালের ৯ জানুয়ারি আরেকটি ঐতিহাসিক ঘোষণার মাধ্যমে ২৬ হাজার ১৯৩টি রেজিঃ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কর্মরত ১ লক্ষ ৪ হাজার শিক্ষক-শিক্ষিকার চাকুরী জাতীয়করণ করেন। তারপরেও আজো শিক্ষকদের জীবন বাঁচানোর জন্য বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষক পরিষদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার কাছে ১০ দফা দাবি তুলে সাংবাদিক সম্মেলনে বলেন ১। বাদ পড়া প্রধান শিক্ষকদের গেজেট সংশোধন ও বাস্তবায়ন করা ২। ৫০% চাকুরীকাল গণনা করে গ্রেডেশন তালিকা তৈরীকরণ ও বাস্তবায়ন ৩। প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড প্রদান ও বাস্তবায়ণ ৪। সহকারি শিক্ষকদের ১১তম গ্রেড প্রদান ও বাস্তবায়ণ ৫। প্রধান শিক্ষকদের টাইম স্কেল ও ক্রসপন্ডিং দ্রুত বাস্তবায়ণ করা ৬।

জাতীয়করণকৃত শিক্ষকদের জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান করা ৭। ৯৯ কোড পরিবর্তন করে ১নং কোডে নিয়ে আসা ও বাস্তবায়ণ ৮। পি.আর.এল কৃত শিক্ষকদের আর্থিক সমস্যার সমাধান ও বাস্তবায়ন ৯। সদ্য জাতীয়করণকৃত বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শিক্ষকদের পদ সৃষ্টিকরণ ও বাস্তবায়ণ ১০) সদ্য জাতীয়করণকৃত বিদ্যালয়ে দপ্তর কাম নৈশ প্রহরী নিয়োগের ব্যবস্থা করা। ১২ সেপ্টেম্বর সকালে শিশু কল্যাণ পরিষদের কনফারেন্স বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষক পরিষদের সাংবাদিক সম্মেলনে উল্লেখিত দাবি উত্থাপন করা হয়।

এসময় সংগঠনের সাধারণ সম্পাদক এস.এম আব্দুল গফুর, সংগঠনের উপদেষ্টামন্ডলীর সদস্য মৃগেন্দ্র মোহন সাহা, কার্যকরী সভাপতি এস.এম খায়রুল ইসলাম, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মীর মো. গিয়াস উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মো. সাইফুল ইসলাম, সিনিয়র সহ সভাপতি হাফিজুর রহমান, সহ সভাপতি রেজাউল করিম চুন্নু, যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, কাজী কামাল পাশা, প্রচার সম্পাদক শামসুল আলম শিকদার, সহ দপ্তর সম্পাদক মনির হোসেন, এস.এম ইসহাক, ধর্ম বিষয়ক সম্পাদক শিহাবুল ইসলাম, ওসমান গনি, জয়নাল আবেদীন, দেলোয়ার হোসেন, আলহাজ¦ ফরহাদ হোসেন, আবু সাইদ, আব্দুল হাই, মহিলা সম্পাদক মোসা. মনিরা বেগম, মেরিনা, আব্দুর রউফ, গোলাম কিবরিয়া, ইলিয়াস আহমেদ সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উক্ত ১০ দফা দাবি আগামী একাদশ নির্বাচনের আগে পূরণ করার জন্য সরকারের প্রতি বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষক পরিষদের নেতৃবৃন্দ আহ্বান জানান। অন্যথায় রাজপথকে বেছে নেয়ার কথা বলেন।