বাংলাদেশ মানবাধিকার কমিশন মোহাম্মদপুর থানা কমিটির প্রথম সভা অনুষ্ঠিত

0
410

মোঃ ইব্রাহিম হোসেন, ঢাকাঃ বাংলাদেশ মানবাধিকার কমিশন মোহাম্মদপুর থানা শাখার কমিটির প্রথম সভা ১৪ সেপ্টেম্বর ২০১৮ রোজ শুক্রবার বিকাল ৫:৩০ ঘটিকার সময় রাজধানী ঢাকা মোহাম্মদপুর থানা মানবাধিকার কমিশন কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ মানবাধিকার কমিশন মোহাম্মদপুর থানা কমিটির চেয়ারম্যান জনাব মোঃ ওয়ালিউল্লাহ মাষ্টার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন থানার বিভিন্ন নেতৃবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোসাঃ লতিফা ইয়াসমিন লাভলী জেনারেল সেক্রেটারী মোহাম্মদপুর থানা শাখা বাংলাদেশ মানবাধিকার কমিশন। অনুষ্ঠানে বাংলাদেশ মানবাধিকার কমিশন মোহাম্মদপুর থানা কমিটির পরিচিতি ও অভিষেক অনুষ্ঠানের হিসাব-নিকাশ ও বাংলাদেশ মানবাধিকার কমিশন মোহাম্মদপুর থানার ওয়ার্ড বিত্তিক মানবাধিকার কমিটি গঠন’সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।  অনুষ্ঠানে বক্তরা বলেন, বাংলাদেশ মানবাধিকার কমিশন আইনের শাসন ও সর্বস্তরে শান্তি প্রতিষ্ঠাসহ মানবাধিকার উন্নয়ন ও সংরক্ষণে নিবেদিত একটি স্বেচ্ছাসেবী, অরাজনৈতিক ও অলাভজনক মানবাধিকার বিষয়ক এবং নির্যাতন বিরোধী বৃহত্তর আন্তর্জাতিক প্রতিষ্ঠান।

বাংলাদেশ মানবাধিকার কমিশন সমাজের অন্যায়, অবিচার ও জুলুমের বিরুদ্ধে তথা আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। প্রতিটি শাখা নিজ নিজ ক্ষেত্রে মানবাধিকার উন্নয়ন ও সংরক্ষণকল্পে অসহায় নারী-পুরুষদের বিনামূল্যে আইনগত সাহায্যের লক্ষ্যে সালীশির মাধ্যমে সমস্যার সমাধান, প্রশাসনের মাধ্যমে মানবাধিকার লংঘন রোধ, বিভিন্ন মানবাধিকার লংঘনের ঘটনা তদন্ত ও নিরপেক্ষ প্রতিবেদন তৈরী করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রেরণ, মানবাধিকার ম্যাগাজিন নিয়মিত প্রকাশ, নির্যাতিতদের পক্ষে আদালতে মামলা দায়ের করে অধিকারহীন নারী-পুরুষের অধিকার আদায়ের ব্যবস্থা করা, মানবাধিকার বিষয়ে সচেনতা বৃদ্ধি করার লক্ষ্যে সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করা, মানবাধিকার বিষয়ক বিভিন্ন পুস্তিকা লিফল্যাট ও পোস্টার প্রকাশনা, সকল নির্বাচন পর্যবেক্ষণ করা, আত্মনির্ভরশীল প্রকল্প চালু করা এবং দুর্যোগকালীন সময়ে দূর্গতদের পাশে এগিয়ে আসা সহ বহুমুখী কর্মসূচী অব্যাহত ভাবে পালন করে যাচ্ছে। এছাড়াও কমিশনের সদর দপ্তর সহ ১২০০ এর অধিক শাখা কমিটিগুলো গড়ে প্রতি বছর ২ লক্ষাধিক অসহায় নারী-পুরুষকে বিনামূল্যে আইনগত পরামর্শ ও সহায়তা দিয়ে আসছে।

বাংলাদেশ মানবাধিকার কমিশন মোহাম্মদপুর থানা শাখা কমিটির আলোচনা সভা শেষে মোহাম্মদপুর থানা শাখা কমিটির প্রচার ও প্রকাশনা সাংবাদিক মোঃ ইব্রাহিম হোসেনকে আইডি কার্ড গলায় পরিয়ে দেন বাংলাদেশ মানবাধিকার কমিশন মোহাম্মদপুর থানা কমিটির চেয়ারম্যান জনাব মোঃ ওয়ালিউল্লাহ মাষ্টার, সহ-সভাপতি মোঃ মোশাররফ হোসেন এবং জেনারেল সেক্রেটারী মোসাঃ লতিফা ইয়াসমিন লাভলী’সহ প্রমুখ।