গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন পূর্ণগঠন করতে হবে-যুক্তফ্রন্ট

0
54

ঢাকা প্রতিনিধিঃ   শনিবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৫ দফা দাবি ও ৯টি লক্ষ্য ঘোষণা করেছে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া। এ ঘোষণা দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

প্রেসক্লাব কিংবা শহীদ মিনার এলাকায় চোখে পড়েনি পোশাকধারী আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর কোনো সদস্য।

পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী শনিবার বিকেল চারটায় জাতীয় প্রেসক্লাবে সদ্য গঠিত রাজনৈতিক জোট যুক্তফ্রন্টের সংবাদ সম্মেলনের কথা থাকলেও বিকেল তিনটার দিকে পরিবর্তন আনা হয় কর্মসূচিতে। পরিবর্তিত কর্মসূচি অনুযায়ী, প্রেসক্লাব থেকে পদযাত্রা করে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জানাতে একে একে প্রেসক্লাবে আসেন মাহমুদুর রহমান মান্না, ড. কামাল হোসেন, আ স ম আব্দুর রবসহ অন্যান্য নেতারা।

বিকেল পৌনে চারটার দিকে শুরু হয় পদযাত্রা। অসুস্থতার কারণে কর্মসূচিতে অংশ নেননি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। এছাড়া, ব্যক্তিগত গাড়িতে করে অংশ নেন ড. কামাল হোসেন। বাকি নেতারা পায়ে হেঁটে কর্মসূচি শুরু করলেও দুই মিনিট পরই বাতিল করা হয় কর্মসূচি। পুলিশি বাধার অভিযোগ তুলে কর্মসূচি থেকে সরে আসার ঘোষণা দিলেও ওই সময় প্রেসক্লাবের আশপাশে দেখা যায়নি আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর কোনো সদস্য।

পরে, প্রেসক্লাব মিলনায়তনে ফিরে গিয়ে যুক্তফ্রন্টের ৫ দফা দাবি ও ৯টি লক্ষ্যের আনুষ্ঠানিক ঘোষণা দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, নির্বাচনী তফসিল ঘোষণার পূর্বে বর্তমান সংসদ ভেঙে দিয়ে রাজনৈতিক দলগুলো সঙ্গে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করতে হবে। অবাধ সুষ্ঠু নির্বাচন করার লক্ষ্যে গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন পূর্ণগঠন করতে হবে।

স্বাধীনতা বিরোধী শক্তিকে বাদ দিয়ে বৃহত্তর জাতীয় ঐক্য শুরুর কথা জানান, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

ড. কামাল হোসেন বলেন, ঐক্যবদ্ধ হওয়ায় মানে সবাইকে ঐক্যবদ্ধ হওয়া। গ্রাম পাড়ায় মহল্লায় এ ঐক্য গড়ে উঠুক। স্বাধীনতার ৫০ বছর হবে তিন বছরের মধ্যে। ৫০ বছর সামনে রেখে কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা করবো।

পরে পুলিশি বাধা ও বিএনপির সঙ্গে যুক্তফ্রন্টের সম্পৃক্ততা নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলেও তার জবাব না দিয়েই তড়িঘড়ি করে শেষ করা হয় সংবাদ সম্মেলন।